আজকাল ওয়েবডেস্ক: এককালে যে সমস্যা চল্লিশেও দেখা দিত না, সেটাই এবার কুড়ির ঘরে পা রাখতে না রাখতেই চেহারায় ফুটে উঠছে। বয়স যাই হোক, কমবয়সেই বুড়িদের মতো চেহারা হয়ে যাচ্ছে অনেকের। ত্বকে বলিরেখা, চুল পেকে যাওয়া, চোখের তলায় কালি, শরীরে ব্যথা। এর কারণ! বিশেষজ্ঞরা জানাচ্ছেন, স্ট্রেসের কারণেই এই ছাপগুলো কমবয়সিদের চেহারায় পড়ছে। তাছাড়া জীবনযাত্রার মানের তারতম্য হলে, অত্যধিক মাত্রায় ডিভাইসে সময় কাটালে, মদ্যপান, ধুমপানের কারণেও এই সমস্যা দেখা দেয়। চেহারায় তারুণ্য ধরে রাখতে নির্দিষ্ট কিছু খাবারের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। যেমন, 

 

১. ওটস: এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যা হজমশক্তি বাড়ায়। শরীর চাঙ্গা রাখে। দৌড়ঝাঁপ করলেও শরীর ক্লান্ত হয় না। ব্রেকফাস্টে নিয়মিত ওটস খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

 

২. ডার্ক চকলেট: এর মধ্যে রয়েছে ক্যাফেইন এবং অ্যান্টি অক্সিডেন্ট। যা, চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না। তাছাড়াও এটি ইনার্জি বুস্ট করে। তাই মিষ্টির বদলে ডার্ক চকলেট খাওয়ার পরামর্শ দিচ্ছেন তাঁরা। 

 

৩. রাঙালু: এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। চোখের জন্যও ভীষণ উপকারী। স্যালাডের সঙ্গে এটি খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। 

 

৪. দুধ: প্রোটিন এবং ক্যালসিয়ামে ভরপুর দুধ রোজকার ডায়েটে রাখতে বলছেন বিশেষজ্ঞরা। নিয়মিত খেলে হাড় ও পেশী মজবুত থাকে। শরীরও হাইড্রেটেড থাকে। ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে দুধ। 

 

৫. কলা: এর মধ্যে রয়েছে ভিটামিন, পটাসিয়াম, আয়রন। এনার্জি বুস্ট করে কলা। ফলে কাজের মাঝে ক্লান্তি আসে না সহজেই। শুষ্ক ত্বকের জন্যও ভীষণ উপকারী কলা। 

জনপ্রিয়

Back To Top