আজকাল ওয়েবডেস্ক:‌ এই শীতে মন চায় একটু রোদ। কিন্তু পাই কোথায়?‌ একে তো রাত বড়, দিন ছোট। তার ওপর রোজ ঠিকঠাক রোদও ওঠে না। এর ফল ভোগ করে শরীর। কারণ সূর্যের আলোর অভাবে শরীরে ভিটামিন ডি–র ঘাটতি হতে পারে। আর ভিটামিন ডি–র ঘাটতি হলে কমতে শুরু করে ক্যালসিয়ামের মাত্রা। 
এই ভিটামিন ডি–ই শরীরে ক্যালসিয়ামকে ধরে রাখে। ক্যালসিয়ামের মাত্রা কমলে হাড় দুর্বল হয়। দাঁত, পেশীর সমস্যাও দেখা দেয়। তাই শরীরে ভিটামি ডি–র মাত্রা সঠিক রাখা কতটা জরুরি, তা স্পষ্ট। এই ভিটামিন ডি–র অভাব হলে শিশুদের রিকেট হতে পারে। বয়স্কদের শরীরে যন্ত্রণা বাড়ে। 
সূর্যের আলো ভিটামিন ডি–র অন্যতম উৎস। তাছাড়া আর যা খেলে এই মাত্রা ঠিক থাকে, জেনে নিন—

• গরুর দুধ:‌ গরুর দুধে ভিটামিন ডি রয়েছে। সোয়া মিল্কও উপকারী। সঙ্গে নিন এক চিমটে হলুদ। হাড় মজবুত থাকবে।

• মাশরুম:‌ রক্তে ভিটামিন ডি–৩–র মাত্রা বাড়াতে সাহায্য করে এই মাশরুম।
• ডিমের কুসুম:‌ কোলেস্টেরলের মাত্রা রক্তে বেশি থাকলে আলাদা। নয়তো কুসুম সহ ডিম খান।
• মাছ:‌ স্যামন, ম্যাকারেল, সার্ডিনে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে। 

জনপ্রিয়

Back To Top