Health Tips: হৃদরোগের ঝুঁকি কমাতে চান? ভরসা রাখুন এই তিনটি শরীরচর্চায়

আজকাল ওয়েবডেস্ক: দৈনন্দিন জীবনে ব্যস্ততা বৃদ্ধির সঙ্গেই হাজারটা রোগব্যাধির সমস্যাও বাড়ছে পাল্লা দিয়ে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের দাবি, মানসিক চাপ, স্ট্রেস, টেনশন, অনিয়ন্ত্রিত জীবনধারা, ভুল খাদ্যাভ্যাস, সবটাই দায়ী এর জন্য। যে কারণে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের মতো জটিল রোগে আক্রান্ত লক্ষ লক্ষ মানুষ। কম বয়সেই হাইপারটেনশনে ভুগতে দেখা যাচ্ছে বহু মানুষকে। যার থেকেই ভবিষ্যতে হৃদরোগের ঝুঁকি বাড়ে। 
বিশেষজ্ঞদের দাবি, সঠিক খাদ্যাভ্যাস এবং সুনির্দিষ্ট জীবনধারার পাশাপাশি শরীরচর্চার সমান গুরুত্ব রয়েছে। নিয়মিত শরীরচর্চা করলে কার্ডিওভাসকুলার রোগের আশঙ্কা কমতে পারে। ওজন নিয়ন্ত্রণেই শুধু রাখবে না, ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপের মতো সমস্যার সমাধান লুকিয়ে শরীরচর্চায়। 
কাজের চাপে অনেকেই জিমে যাওয়ার বা কঠিন শরীরচর্চার সময় পান না। তাঁদের জন্য সহজ সমাধান হল, 
১. নিয়মিত ৪০ মিনিট হাঁটুন। অফিসে যাওয়ার পথে, বা ফেরার পথে, কিংবা সকালে সময় থাকলে মর্নিং ওয়াক করলেও উপকার পাবেন। 
২. হাঁটার পাশাপাশি দৌড়ানোর অভ্যাসও করুন। হৃদরোগের ঝুঁকি কমানোর সঙ্গে অতিরিক্ত মেদ ঝরাতেও সাহায্য করে। 
৩. সাইকেল বা সুইমিং করতে পারেন। সামনেই গরমকাল। বাড়ির কাছে সুইমিংপুল থাকলে, বিকেলের দিকে সুইমিং করলেও উপকার পাবেন। 

আকর্ষণীয় খবর