Exercise Tips: বয়সকালে স্মৃতি সতেজ রাখতে কোন কোন শরীরচর্চায় ভরসা রাখবেন

আজকাল ওয়েবডেস্ক: বয়স হলেই স্মৃতি কমবে, এটা অত্যন্ত স্বাভাবিক নিয়ম।

কিন্তু বয়সকালে স্মৃতিশক্তি তুখোড় রাখতে কয়েকটি শরীরচর্চায় ভরসা রাখতে বলছেন বিজ্ঞানীরা। তাঁদের মতে, এই বিশেষ শরীরচর্চা কম বয়সে অভ্যাস করলেই স্মৃতি সতেজ থাকবে বেশি বয়সে। দৈনন্দিন জীবনে বাড়ির এবং অফিসের কাজের চাপে অনেকেই শরীরচর্চা করার সময় পান না। কিন্তু সপ্তাহে মাত্র ৩ বার বিশেষ কিছু শরীরচর্চা করলেই স্মৃতিশক্তি বাড়বে। সেগুলো কী কী? 
ইউনিভার্সিটি অব পিটসবার্গের তরফে একদল গবেষক একটি গবেষণা করেন। কমিউনিকেশন মেডিসিনে প্রকাশিত হয় সেই গবেষণা পত্রটি। ১৯৮৫ থেকে ২০২১ সাল পর্যন্ত এই গবেষণা চলে। প্রায় ৩ হাজার মানুষকে নিয়ে এই গবেষণাটি করা হয়। যাঁদের মধ্যে ৬৬ শতাংশ মহিলা। গবেষণা চলাকালীন সপ্তাহে ৩ বার করে তাঁরা সাঁতার কেটেছেন, সাইকেল চালিয়েছেন এবং জগিং করেছেন। 
সমীক্ষা শেষে দেখা গেছে, এই তিনটি শরীরচর্চায় কম বেশি সকলেই উপকার পেয়েছেন। এই ধরনের শরীরচর্চা মস্তিষ্কে রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। ফলে নিউরোন মারা যায় না।  স্মৃতিশক্তি বাড়ে। প্রতিদিন ৩০ মিনিট করে সপ্তাহে ৫ দিন, বা ৪০ মিনিট করে ৩ দিন এই শরীরচর্চা করলেই উপকার পাবেন। ৫৫ থেকে ৬৮ বছর বয়সের মধ্যে সবচেয়ে বেশি পরিবর্তন লক্ষ্য করা গেছে। তাছাড়াও সার্বিকভাবে শরীর সুস্থ রাখতেও এই শরীরচর্চা টানা ৪ মাস করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

আরও পড়ুন: গর্ভাবস্থায় দাঁতের যত্ন নিচ্ছেন তো? না হলে সন্তানের স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব পড়বে 

আকর্ষণীয় খবর