Heart Disease Risk: একটানা ৮ ঘণ্টা বসে কাজ করলে বাড়তে পারে হৃদরোগের আশঙ্কা! দাবি গবেষণায়

আজকাল ওয়েবডেস্ক: শারীরিক কসরতের অভাব এবং নির্দিষ্ট ডায়েট মেনে না চলার কারণে কম বয়সেই জটিল রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে।

বিশেষজ্ঞদের মতে, এর পাশাপাশি জীবনধারাতেও পরিবর্তন আনা উচিত। সম্প্রতি এক গবেষণায় দেখে গেছে, অফিসে বসে যাঁরা দীর্ঘক্ষণ একটানা ডেস্কে বসে কাজ করেন, তাঁদের কার্ডিওভাসকুলার ডিজিজে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। বাড়তে পারে স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের আশঙ্কাও! 

চাইনিজ অ্যাকাডেমি অফ মেডিক্যাল সায়েন্স এবং পিকিং ইউনিয়ন মেডিক্যাল কলেজের যৌথ উদ্যোগে একটি সমীক্ষা করা হয়। সেই গবেষণায় জানা গিয়েছে, যাঁরা ৮ ঘণ্টা ও অধিক সময় একভাবে বসে কাজ করেন, তাঁদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেড়ে যায় ৫০ শতাংশ। গবেষকরা প্রায় ১১ বছর ধরে ২১টি দেশের ১ লক্ষের বেশি মানুষের উপর পরীক্ষা করেছেন। যাঁদের মধ্যে ২ হাজার ৩০০ জনের হার্ট অ্যাটাক, ৩ হাজার জনের স্ট্রোক এবং ৭০০ জনের হার্ট ফেলিওরের ঘটনা ঘটেছে। তাঁরা প্রত্যেকেই জানিয়েছেন, দৈনিক একটানা ৮ ঘণ্টার বেশি ডেস্কে বসে কাজ করেছেন। 

গবেষকদের দাবি, দীর্ঘসময় একটানা বসে থাকার জন্য শারীরিক ব্যায়ামের অভাবে মৃত্যুর আশঙ্কা ৮.৮ শতাংশ এবং ৫.৮ শতাংশ হৃদরোগের আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। তবে এই ঝুঁকি কমাতেই বিশেষ কিছু টিপস দিয়েছেন বিশেষজ্ঞরা। সেগুলো কী কী? 

১. প্রতি এক ঘণ্টার অন্তর অন্তর বসার ধরন পরিবর্তন করুন। 

২. কাজের মাঝে অফিসেই কিছুক্ষণ হাঁটাচলা করুন। 

৩. লিফ্ট নয়, বরং সিঁড়ি দিয়ে চলাফেরা করুন। 

৪. ডেস্কের নীচে পায়ের তলায় ছোট টুল রাখতে পারেন। 

৫. মাঝেমধ্যেই কাঁধের এক্সারসাইজ করলেও সুবিধা পাবেন। 

৬. প্রতিদিন অন্ততপক্ষে ৩০ থেকে ৪০ মিনিট এক্সারসাইজ করুন। 

আকর্ষণীয় খবর