Health Tips: ডিমের কুসুম কি গরমকালে খাওয়া উচিত? কী বলছেন বিশেষজ্ঞরা

আজকাল ওয়েবডেস্ক: কম দাম, অথচ পুষ্টিগুণে ঠাসা।

তাই তো রোজ সকলকেই ডিম খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। ভিটামিন ডি, ভিটামিন বি, জিঙ্ক, ক্যালসিয়াম, সবটাই রয়েছে ভরপুর পরিমাণে। কিন্তু গুজব শোনা যায়, গরমকালে অতিরিক্ত পরিমাণে অর্থাৎ দুইয়ের অধিক ডিম খেতে নেই। বিশেষত ডিমের কুসুম প্রচণ্ড গরমের সময় এড়িয়ে যেতে বলেন অনেকে। কারণ ডিম এবং ডিমের কুসুম দুটোই শরীরের তাপমাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে। তীব্র দাবদাহে যখন নাজেহাল অবস্থা, তখন দুইয়ের অধিক ডিম খেলে হার্ট বার্নের সমস্যাও দেখা দিতে পারে। হজমেও সমস্যা হতে পারে। 

 

কিন্তু এই গুজবে জল ঢাললেন পুষ্টিবিদরা। অধিকাংশের মতে, ডিমের মতোই কুসুমেরও প্রচুর খাদ্যগুণ রয়েছে। যেমন সাদা অংশের মধ্যে গোটা ডিমের অর্ধেক শতাংশ প্রোটিন রয়েছে। অন্যদিকে ডিমের কুসুমের মধ্যে রয়েছে গোটা ডিমের ৯০ শতাংশ ক্যালসিয়াম ও আয়রন। তাই কুসুম বাদ দিলে প্রয়োজনীয় পুষ্টি থেকে বঞ্চিত হবে শরীর। 

তাছাড়াও ডিমের কুসুমের মধ্যে ভাল কোলেস্টেরলের মাত্রা রয়েছে বেশি পরিমাণে। ফোলেট এবং ভিটামিনও রয়েছে এর মধ্যে। যা চোখের এবং মস্তিষ্কের জন্য খুবই উপকারী। তবে টাইপ ২ ডায়াবেটিস যাঁদের রয়েছে, তাঁদের ক্ষেত্রে ডিম খাওয়ার আগে পুষ্টিবিদদের পরামর্শ নেওয়ার প্রয়োজন রয়েছে। 

আকর্ষণীয় খবর