Weight Loss: ফুচকা খেয়ে কি ওজন কমানো যায়? কী বলছেন বিশেষজ্ঞরা

আজকাল ওয়েবডেস্ক: সুস্থ থাকার জন্য ওজন কমাতে চান অনেকেই।

ওজন কমানোর পরিকল্পনা শুরু করার আগেই মাথায় আসে বাইরের তেল, মশলাযুক্ত খাবার একেবারেই খাওয়া যাবে না। পিৎজা, বিরিয়ানি, প্যাস্ট্রি তো ছুঁয়েও দেখা যাবে না। কিন্তু এই খাবারগুলোর মতো ফুচকা কিন্তু ততটা ক্ষতিকারক নয়। জানেন কি? 
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ফুচকা খেয়ে ওজন কমানো যায়। বিশেষত ফুচকার জলের মধ্যে এমন কিছু উপাদান থাকে যা ওজন কমাতে সাহায্য করে। অন্যদিকে বিপাক হার বাড়াতে সাহায্য করে। তবে ফুচকা খাওয়ার ক্ষেত্রে খানিকটা সতর্ক থাকতে হবে। অতিরিক্ত তেলে ভাজা ফুচকা শরীরের জন্য কখনও কখনও ক্ষতিকারকও। 
কীভাবে ওজন কমায় ফুচকা? 

 


১. ফুচকার জলে থাকে জিরে, মিন্ট এবং তেঁতুলের মতো উপাদান। তাছাড়াও বাজারে ফুচকার জলের জন্য যে বিশেষ মশলা পাওয়া যায় তার মধ্যে থাকে, ম্যাঙ্গো পাউডার, রক সল্ট, জিরে, ব্ল্যাক সল্ট, কালোমরিচ, শুকনো আদা গুড়ো। এই সবটাই শরীরের জন্য উপকারী। তবে জলের মধ্যে অতিরিক্ত নুন মেশালে তা কিন্তু ওজন কমানোর পথে বাধা হয়ে দাঁড়াতে পারে। 


২. জিরে এবং মিন্ট দুটি উপাদানই ওজন কমাতে সাহায্য করে। মিন্টের মধ্যে রয়েছে ফাইবার, ভিটামিন এ, আয়রন। জিরে মেশানো জল খেলে হজমশক্তি বাড়ে। তা থেকেও ওজন কমে। 


৩. ফুচকা খেলে দীর্ঘক্ষণ পেট ভরা থাকে। চটজলদি খিদেও পায় না। ক্যালোরি গ্রহণের হার কমে। 
তবে ফুচকা তৈরি হয় ময়দা দিয়ে। যা শরীরের জন্য ততটাও উপকারী নয়। অন্যদিকে তেলের মধ্যে বারবার ভাজলে তা শরীরের ক্ষতিই করে। বিশেষজ্ঞদের মতে, বাড়িতে ফুচকা ভেজে খেলে অনেকটাই উপকার পাওয়া যাবে। 


আরও পড়ুন: হুইলচেয়ারে বসা তরুণীকে রেস্তোরাঁয় ঢুকতে দিল না কর্মীরা, ঘটনায় তোলপাড় নেট মাধ্যম 

আকর্ষণীয় খবর