Health Tips: গর্ভাবস্থায় দাঁতের যত্ন নিচ্ছেন তো? না হলে সন্তানের স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব পড়বে

আজকাল ওয়েবডেস্ক: গর্ভাবস্থায় মহিলাদের নানা শারীরিক সমস্যা দেখা দেয়।

এর মধ্যে অন্যতম হল, দাঁতের সমস্যা। মাড়ি থেকে রক্ত পড়া, দাঁতে ক্ষয়, দাঁতে যন্ত্রণা, মাড়ি ফুলে যাওয়ার মতো একাধিক সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, সমীক্ষায় দেখা গেছে গর্ভাবস্থায় দাঁতের সমস্যায় ভোগেন কম বেশি সকলেই। তাই দাঁতের এবং মাড়ির সঠিক যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। এর জন্য নিয়মিত বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়াও প্রয়োজন। নতুবা সন্তানের স্বাস্থ্যের উপরেও প্রভাব পড়তে পারে। 
খাবার খাওয়ার পর ঠিকমতো মুখ পরিষ্কার না করলে ব্যাকটেরিয়া জমতে থাকে মাড়িতে। জীবাণু জমে জমে সেখানেই ইনফেকশন দেখা যায়। এর কারণে মাড়িতে যন্ত্রণা, ফুলে যাওয়ার মতো সমস্যা দেখা যায়। এ সময় এস্ট্রোজেন ও প্রোজেস্টেরনের বেড়ে যাওয়ার কারণে মুখের স্বাস্থ্যে প্রভাব পড়ে। তাই নিয়মিত দাঁত পরিষ্কার করার পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা। না হলে মুখের মাধ্যমে সেই ব্যাকটেরিয়া রক্তবাহিকায় প্রবেশ করে ভ্রুণে আক্রমণ করতে পারে। এর ফলে প্রিম্যাচিওর সন্তান, বা কম ওজনের সন্তান জন্মানোর সম্ভাবনা থাকে। 
বিশেষজ্ঞদের মতে, গর্ভাবস্থায় ডাক্তারের পরামর্শ মেনেই দাঁতের যত্ন নিন। ফ্লুয়োরাইড টুথপেস্ট দিয়ে প্রতিদিন দু'বার দাঁত পরিষ্কার করুন। মাউথওয়াশ ব্যবহার করুন দিনে একবার। সঠিক খাদ্যাভ্যাস বজায় রাখার চেষ্টা করুন। 

 

আরও পড়ুন: তিরিশেই পাকা চুল! প্রাকৃতিক উপায়ে সমস্যার সমাধানে ভরসা রাখুন চা পাতায় 

আকর্ষণীয় খবর