Egg Benefits: রোজ ডিম খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে, দাবি গবেষকদের

আজকাল ওয়েবডেস্ক: ডিম খেতে ভালবাসেন না, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল।

বিশেষত ব্রেকফাস্টে ডিমের কোন পদ থাকা চাই-ই চাই। কিন্তু ডিম ঘিরে যে ধরনের গুঞ্জন শোনা যায়, তারপর কেউ কেউ রোজ খেতে ভয় পান। কিন্তু গবেষকদের দাবি, ডিমের মধ্যে এমন কিছু খাদ্যগুণ রয়েছে, যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। বিশেষত হার্টের স্বাস্থ্য ভাল রাখতে এর জুড়ি মেলা ভার! 

 

২০১৮ সালে হৃদরোগবিষয়ক জার্নাল হার্ট-এ পাঁচ লাখ চিনের নাগরিকের ওপর করা গবেষণার ফলাফল প্রকাশ করা হয়েছিল। তাতে দেখা যায়, যাঁরা নিয়মিত অর্থাৎ দিনে একটি করে ডিম খেয়েছেন, তাঁদের হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কম, যাঁরা অনিয়মিত ডিম খেয়েছেন তাঁদের তুলনায়। চিনের বেইজিংয়ের পিকিং বিশ্ববিদ্যালয়ের রোগতত্ত্ব ও প্রাণ পরিসংখ্যান বিভাগের অধ্যাপক লং পানের উদ্যোগে গবেষণাটি করা হয়। 

মোট ৪ হাজার ৭৭৮ জন মানুষের ওপর গবেষণাটি করেছেন তাঁরা। তাঁদের মধ্যে ৩ হাজার ৪০১ জনের হৃদরোগ ছিল, বাকি ১ হাজার ৩৭৭ জনের এ সমস্যা ছিল না। গবেষকেরা দেখেছেন, যেসব ব্যক্তি নিয়মিত ডিম খেয়েছেন, তাঁদের রক্তে এইচএলডি বা ‘হাই-ডেনসিটি লিপোপ্রোটিন’ বেশি। এইচএলডি রক্তনালির কোলেস্টেরল পরিষ্কার করতে সহায়তা করে। তাই রোজের খাদ্যতালিকায় একটি করে ডিম রাখার পরামর্শ দিচ্ছেন তাঁরা। 

আকর্ষণীয় খবর