Weight Loss: দ্রুত ওজন কমাতে চান? সকালেই মেনে চলুন এই নিয়মগুলো

আজকাল ওয়েবডেস্ক: সাধারণ মানুষ আগের তুলনায় অনেক বেশি স্বাস্থ্য সচেতন।

সুস্বাস্থ্যের জন্য অতিরিক্ত মেদ ঝরিয়ে ওজন কমাতে চান অনেকেই। বিশেষত, ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে ওজন কমানোর পরামর্শ দেন ডাক্তাররাও। কিন্তু ডায়েট ফলো করেও অনেক সময় চটজলদি ওজন কমানো যায় না। বিশেষজ্ঞদের দাবি, ওজন কমাতে হলে শুধুমাত্র ডায়েট নয়, জীবনধারাতেও পরিবর্তন আনা জরুরি। সকালে ঘুম থেকে ওঠার পর এমন কিছু নিয়ম মেনে চলা উচিত, যা দ্রুত ওজন কমাতে সাহায্য করে। সেগুলো কী কী? 

 

১. শরীর সুস্থ রাখার জন্য সকাল সকাল ঘুম থেকে ওঠার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। রাতে তাড়াতাড়ি শুয়ে, ৮ ঘণ্টা ঘুমের পর, শরীর অনেক বেশি চনমনে থাকে। ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে এই অভ্যাস।

২. ঘুম থেকে উঠেই ১০ থেকে ১৫ মিনিট মেডিটেশন করুন। স্ট্রেস, টেনশন থেকে মুক্তি দেয় এই অভ্যাস। অতিরিক্ত স্ট্রেস থেকে কর্টিসল হরমোন বেশি মাত্রায় নিঃসরণ হয়। যা ওজন বাড়িয়ে দেয়। 

৩. সকালে ঘুম ভাঙার পর খালি পেটে এক গ্লাস ঈষদুষ্ণ জল খান। এর ফলে বিপাক হার বাড়ে। যা দ্রুত মেদ ঝরাতেও সাহায্য করে। গরম জলে পাতিলেবুর রস মিশিয়ে খেলেও উপকার পাবেন। 

৪. সকাল ৮টার মধ্যে ব্রেকফাস্ট সেরে ফেলুন। তেলে ভাজা, মশলাদার, প্রসেসড ফুড এড়িয়ে প্রোটিন, ভিটামিন সমৃদ্ধ খাবার রাখুন পাতে। 

৫. সকালেই শারীরিক কসরত বা এক্সারসাইজ করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বিকেল বা সন্ধের তুলনায় সকালে এক্সারসাইজ করলে বেশি সুফল পাওয়া যায়। 

আকর্ষণীয় খবর