আজকাল ওয়েবডেস্ক:‌ পুরোদমে এসে গিয়েছে বর্ষা। লম্বা চুল হোক বা ছোট, এখন ভিজে চুল শুকনো করাই ঝঞ্ঝাটের কাজ। স্নান সেরেই ছুটতে হচ্ছে সুকল, কলেজ বা অফিস। আর যারা গৃহবধূ, তাঁরাও ব্যস্ত হয়ে পড়ছেন গৃহকর্মে। তাই কোনওরকমে ভেজা চুলই গুটিয়ে বেঁধে নিয়ে কাজে নেমে পড়া।
কিন্তু এতে চুলের যে কী ভয়ঙ্কর রকম ক্ষতি হচ্ছে তাও নিশ্চয়ই বুঝতে পারছেন। ভেজা চুল বাঁধা থাকলে চুলের গোড়া হাল্কা হয়ে গিয়ে ভেঙে পড়ে। মাথায় দুর্গন্ধ তো বটেই, খুশকির সমস্যাও দেখা দেয়। আর বর্ষাকালে চট করে চুল শুকোতেও চায় না। তা এসব সমস্যা সামলাবেন কী করে ভাবছেন তো। খুব সহজে চটজলদি উপায়ে ট্যাক্‌ল করা যায় এধরনের সমস্যা—
বর্ষাকালে মাথা থেকে তেল বেরয়।

তাতে চুলের গোড়া চওড়া হয়ে যায়। এজন্য রোজই ভালো করে চুল ধোওয়া উচিত। ব্যবহার করুন অ্যান্টিব্যাক্টেরিয়াল শ্যাম্পু। পারলে হেয়ার ক্লিনজারও। তাহলে মাথায় ফাঙ্গাস বা ব্যাক্টেরিয়ার সংক্রমণ ঘটবে না। 
বৃষ্টির জল সাধারণত অ্যাসিডিক এবং নোংরা হয়। তাই রাস্তায় বেরতে হলে শ্যাম্পুর পর চুলে অবশ্যই কন্ডিশনিং করবেন। তাহলে চুলও সুস্থ থাকবে, মাথাতেও দুর্গন্ধ হবে না।
সব সময় চেষ্টা করবেন রাস্তায় বেরনোর আগে চুল সম্পূর্ণ শুকিয়ে নিতে। ভেজা চুলে ময়লা বেশি জমে। যার জেরে মাথায় সংক্রমণও হতে পারে। 
সব সময় চুল আঁচড়াবেন ঠিক চিরুনি দিয়ে। মাথার জট ছাড়াতে লম্বা দাঁড়ার চিরুনি ব্যবহার করুন। দেখবেন, চুল পড়া অনেকটাই বন্ধ হয়ে গিয়েছে। 
    

জনপ্রিয়

Back To Top