আজকাল ওয়েবডেস্ক:‌ ‘‌বসন্ত এসে গেছে’‌। না, বলে আসতে চলেছে। তাহলে আগে থেকেই জেনে নেওয়া ভাল বসন্তে আপনার ত্বকে কী কী সমস্যা হতে পারে এবং তার সমাধান আপনি কীভাবে করবেন। 
বলা হয়, বসন্তের সূর্য খুব ছুপারুস্তম। কড়া সূর্যের আলো, কিন্তু আপনার বেশ আরাম লাগছে গায়ে। আর তাই ভাল করে সতর্কতা নেওয়ার বদলে আপনি গা পোহাচ্ছেন সেই রোদে। কিন্তু এতে আপনার ত্বকের ক্ষতি হয়ে যাচ্ছে আপনার অজান্তেই।
●‌ ত্বকের শুষ্কতা
শীতের পরপরই এই ঋতু। ফলে ত্বকের শুষ্ক ভাবটা থেকেই যায়। আর বেশি তেল বা ক্রিম মাখলে আপনার গরম লাগছে। মূলত মহিলাদের মুখের ত্বকে লাল লাল গোটা দেখা যায়। 
কী করবেন?‌ 
এমন এতকটি ময়শ্চারাইজার , গ্লাইব্যবহার করুন যাতে ইউরিয়াকোলিক বা ল্যাকটিক অ্যাসিড রয়েছে। রাতে ঘুমোতে যাওয়ার আগে ব্যবহার করুন। এতে আপনার গরমও লাগবে না। আপনার ত্বকের লাল ভাব কমিয়ে আনবে ও শুষ্কতা দূর করবে।

●‌ কনুই ও হাঁটুর শুষ্কতা
বসন্তের সময়ে কনুই ও হাঁটুর ত্বক ফেটে যায়। এরই সঙ্গে দেখা যায় সাদা সাদা হয়ে গিয়েছে।
কী করবেন?‌
রোজ স্নানের পর অল্প একটু নারকেল তেল বা ক্রিম এই দুই জায়গায় মেখে নেবেন। তারপর বাড়ির বাইরে বেরোবেন না। এক সপ্তাহ পর নিজেই দেখবেন এর ফলাফল। নিজের ত্বকের রং ফিরে পাবেন ও আগের মতো নরম হয়ে যাবে ত্বক। এছাড়া খেয়াল করে কোনও জায়গায় হাঁটু ও কনুইয়ে ভর দেবেন না। এতে ত্বকের ওপর চাপ পড়ে।

●‌ সূর্যের তাপে ত্বকের র‌্যাশ
এক্ষেত্রে শরীরে বিভিন্ন জায়গায় লাল ভাব ও চুলকানি বা জ্বালাভাব দেখা যায়। সরাসরি সূর্যের তাপের সংস্পর্শ পেলে ও হঠাৎ বদল হওয়া আবহাওয়ায় ত্বক মানিয়ে নিতে না পারলে এরকম র‌্যাশ বেরোয় শরীর থেকে।
কী করবেন?
বসন্তের শুরুর দিকে চেষ্টা করবেন যাতে সরাসরি সূর্যের তাপ আপনার শরীরে না লাগে। বসন্তের মাঝামাঝি, নতুন ঋতুর সঙ্গে শরীর সয়ে যাবে, তখন আপনি স্বাভাবিকভাবে রাস্তায় বেরোতে পারেন।
 ‌

জনপ্রিয়

Back To Top