আজকাল ওয়েবডেস্ক:‌ মাঝেমাঝে ঝোড়ো ব্যাটিং চালালেও শীত প্রায় বিদায় নেওয়ার মুখে। আসছে বসন্তকাল। যেই ঋতুতেই হয় রং–এর খেলা, হোলি। যেই ঋতুতে হয় আদিশক্তির আরেক রূপ বাসন্তীমাতার পুজো। যেই ঋতুতেই রয়েছে প্রেমের দিন ভ্যালেন্টাইন্স ডে আর বাঙালির ভ্যালেন্টইন্স ডে নামে পরিচিত সরস্বতী পুজোর আরেক নামও বসন্ত পঞ্চমীর পুজো। তাহলে চলুন দেখি কীভাবে বসন্তকে স্বাগত জানাবেন ঘরের চিরাচরিত অন্দরসাজের একটু অদলবদল করে। 
বসন্তকাল রং–এর ঋতু। এই সময় ঘর সাজাতে নকল ফুলের বদলে মরশুমি ফুল রাখুন খাবার টেবিল, বসার ঘর, শোওয়ার ঘরের কোনের ফুলদানিতে। কোনও অর্কিডও রাখতে পারেন ফুলের পরিবর্তে।
বসার ঘরের কুশনই হোক বা শোয়ার ঘরের বালিশ, সব কটাই পাল্টে ফেলুন উজ্জ্বল রঙিন কভারে। হতে পারে সেটা ঘন সবুজ, বা গাঢ় লাল, নীল বা বেগুনি। তবে একরঙা কভার হলে ঔজ্জ্বল্য ফুটবে ভালো। আর এক সঙ্গে মিক্স অ্যান্ড ম্যাচ করে সোফার কভার বা পর্দা পাল্টে ফেলুন প্রিন্টেড লুকে। বিছানাতেও পাততে পারেন প্রিন্টেড চাদর। 
এই সময়টা সূর্যের তেজও বেশি থাকে না। আবার দিন বাড়তে থাকায় আলোও বেশি সময় থাকে। তাই ঘরের এককোণায় রাখুন বড় একটা আয়না, যেখান থেকে দিনে সূর্যালোক আর রাতে বিদ্যুতালোক দুটোই ভালোভাবে প্রতিফলিত হয়ে ঘরের ঔজ্জ্বল্য বাড়াবে। 
আর সব শেষে ঘরের কোণায় একটা ছোট কাঠের টুলে রেখে দিন ঝিনুকের সরস্বতী মূর্তি বা কৃষ্ণনগরের রাধাকৃষ্ণের যুগল মূর্তি। দেখবেন ঘরের আমেজেই মনে হবে ‘‌বসন্ত এসে গেছে.‌.‌.‌’‌।               

জনপ্রিয়

Back To Top