আজকাল ওয়েবডেস্ক:‌ বাঙালির হেঁসেলের এক গুরুত্বপূর্ণ সামগ্রি রসুন। জানেন কী এই রসুন আসলে সবজি না মশলা। এই নিয়ে রাজস্থানে এখন বিতর্ক চরমে। এমনকী রাজস্থান আদালতে মামলা পর্যন্ত হয়ে গিয়েছে। সবজি না মশলা কোন তালিকায় রসুনকে ফেলা হবে এই নিয়ে রাজ্য সরকারের কাছে উত্তর চেয়েছে রাজস্থানের আদালত। 
বিতর্কের সূত্রপাত ২০১৬ সালে। রাজ্য সরকার নির্দেশিকা জারি করে সবজির পাইকারি বাজারে আর রসুন বিক্রি করা যাবে না। তার পরিবর্তে দানা শস্যের বাজারে বা বলা ভাল মশলার পাইকারি বাজারে বিক্রি করতে হবে রসুন। এতে বিপুল ক্ষতির মুখে পড়তে হচ্ছে ব্যবসায়ীদের। সবজির পাইকারি বাজারে রসুন বিক্রি করলে ৬ শতাংশ কমিশন পাওয়া যেত। কিন্তু দানা শস্যের পাইকারি বাজারে রসুন বিক্রির করায় মাত্র ২ শতাংশ কমিশন পাওয়া যাচ্ছে। এতটা ক্ষতি স্বীকার করতে কিছুতেই রাজি নন ব্যবসায়ীরা। সটাই আদালতে গিয়ে সরকারের বিরুদ্ধে নালিশ ঠোকে ব্যবসায়ী সংগঠন। তাঁদের অভিযোগ এত বছর ধরে সবজি বাজারে বিক্রি হচ্ছে রসুন। রাজ্য সরকারের আজব নির্দেশিকায় রসুন বিক্রিই বন্ধ করে দিতে হবে। 
যদিও আদালতের নির্দেশিকা সত্ত্বেও রাজস্থান সরকার এখনও পর্যন্ত তার নির্দেশিকার সদুত্তর দিতে পারেনি। 
বাঙালির রান্না ঘষে আমিষ তালিকায় রসুনকে রাখা হলেও উত্তর ভারতের অধিকাংশ জায়গায় রসুন কিন্তু আমিষ নয়। একাধিক গুণে ভরপুর রসুনের সঙ্গে এই দ্বিচারিতা মেনে নেবেন কী আপনি?‌ ‌‌‌

জনপ্রিয়

Back To Top