Indian Railways: খুদে যাত্রীদের জন্য বিশেষ ব্যবস্থা ট্রেনে, 'বেবি বার্থ'-র সুবিধা নিয়ে হাজির ভারতীয় রেল

আজকাল ওয়েবডেস্ক: করোনা আবহে দীর্ঘদিনের ঘরবন্দি দশা থেকে বেরিয়ে প্রকৃতির মাঝে কয়েকটা দিন প্রাণ খুলে শ্বাস নেওয়ার ইচ্ছে সকলেরই হচ্ছে।

তাই কখনও সমুদ্রে, বা পাহাড়ে, জঙ্গলের মধ্যে পাড়ি দিচ্ছেন সাধারণ মানুষ। নিরিবিলিতে কিছুদিন কাটিয়ে যেন নতুন করে প্রাণ ফিরে পাচ্ছেন সকলে। এমনকী একবছরের শিশুদের নিয়েও বেড়াতে যাচ্ছে বহু পরিবার। এবার তাঁদের সুবিধার্থে নতুন উদ্যোগ নিল ভারতীয় রেল। 

এতদিন পর্যন্ত দূরপাল্লার ট্রেনের একটি বার্থে বাবা বা মায়ের সঙ্গে শিশুদের শুতে হত। একটি বার্থে দু'জনের ঠিকমতো জায়গাও হতো না। খানিকটা সমস্যা ভোগ করতে হত সকলকেই। কিন্তু লখনউ রেলের তরফে দূরপাল্লার ট্রেনে 'বেবি বার্থ'-এর ব্যবস্থা করা হল এই প্রথম। রবিবার থেকেই এই বিশেষ সুবিধা পাবেন যাত্রীরা। 

লখনউ রেলের তরফে জানানো হয়েছে, ট্রেনের বগিতে ১২, ১৭ ইত্যাদি নিচের সিটে এই সুবিধা পাওয়া যাবে। একটি বার্থের পাশেই জুড়ে দেওয়া হয়েছে ছোট একটি বাড়তি বার্থ। এই বার্থটি ভাঁজ করে রাখা যায়। ফলে প্রয়োজন অনুযায়ী এই সিট নামানো বা ওঠানো যাবে। আপাতত শুধুমাত্র লখনউ মেইলের একটি বগিতেই এই বিশেষ সুবিধা থাকছে। এখনও এর সুনির্দিষ্ট ভাড়া জানানো হয়নি। যাত্রীদের ফিডব্যাক পাওয়ার পরেই অন্যান্য ট্রেনেও এই ব্যবস্থা রাখতে পারে ভারতীয় রেল।

আকর্ষণীয় খবর