Health Tips: দীর্ঘদিন ধরে ডায়াবেটিসে ভুগছেন? নিয়ন্ত্রণে রাখতে ভরসা রাখুন জলে

আজকাল ওয়েবডেস্ক: মিষ্টি খেলেই ডায়াবেটিসে আক্রান্ত হবেন, এই ধারণা কিন্তু সম্পূর্ণ ভুল।

এটা ঠিক যে, ডায়াবেটিস রোগীদের মিষ্টি এড়িয়ে যেতে বলা হয়। কিন্তু ডায়াবেটিসের জন্য ভুল খাদ্যাভ্যাস এবং অনিয়ন্ত্রিত জীবনধারাও অনেকটা দায়ী। লক্ষ লক্ষ মানুষ এই যুগে ডায়াবেটিসে আক্রান্ত। কখনও কখনও গুরুতর অসুস্থ হয়ে কম বয়সেই প্রাণ হারান অনেকে। বিশেষজ্ঞদের মতে, নির্দিষ্ট ওষুধ এবং খাদ্যাভ্যাস মেনে চলার পাশাপাশি আরও সহজ কিছু সমাধান রয়েছে, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। 
ঘনঘন প্রস্রাব পাওয়া, গলা শুকিয়ে আসা, ফ্যাটিগ, চোখে ঝাপসা দেখা, মাথা যন্ত্রণা, শ্বাসকষ্ট, ক্লান্তি, মুখ শুকিয়ে যাওয়া, এই ধরনের উপসর্গগুলো দেখা দিলেই বুঝবেন শরীরে ব্লাড সুগার লেভেল বেড়েছে। তবে তা নিয়ন্ত্রণে রাখার সহজ সমাধানও রয়েছে। 
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শরীরে জলের অভাব থাকলে একাধিক জটিল রোগে আক্রান্ত হতে পারেন। হঠাৎ বেড়ে যেতে পারে ব্লাড সুগার লেভেলও। তাঁদের মতে, নিয়মিত পর্যাপ্ত জল খাওয়ার অভ্যাস থাকলে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস। জল কিডনি থেকে দূষিত পদার্থ এবং শরীর থেকে ইনসুলিন বের করে দিতে সাহায্য করে। শরীরে জলের অভাব থাকলে ইনসুলিন ঠিকমতো নিঃসরণ হয় না। এর ফলে ব্লাড সুগার লেভেল বেড়ে গিয়ে প্রভাব ফেলে কিডনির উপরে। কিডনিতে পাথর জমা এবং ঠিকমতো কাজ করতে না পেরে কিডনির অসুখ থেকে প্রাণ হারানোর সম্ভাবনা বাড়ে। তাই বিশেষজ্ঞরা ডায়াবেটিস রোগীদের পরামর্শ দিচ্ছেন, নিয়মিত ৩ লিটার জল খেতে হবে। 
আরও পড়ুন: টিকা নেননি অথচ ওমিক্রনে আক্রান্ত! গুরুতর উপসর্গ দেখা দিতে পারে 

আকর্ষণীয় খবর