আজকাল ওয়েবডেস্ক:‌ শীত প্রায় শেষ। হালকা শীতের ছোঁয়া থাকলেও গরম পোশাকের আর প্রয়োজন আর পড়ছে না। এটাই সময় সব সোয়েটার, জ্যাকেট, শাল ভালো করে কেচে আলমারিতে তুলে ফেলার। যাতে সামনের শীতে ফের ঝকঝকে অবস্থায় সেগুলো নামানো যায়। জেনে নিন কী ভাবে যত্নে রাখবেন আপনার সাধের গরম পোশাক।

❏‌ উলের পোশাক ঘরেই ধোয়া যায়। তবে তার জন্য একটু বেশি সতর্ক ও যত্নশীল হতে হয়। মনে রাখবেন, উল হচ্ছে আসলে একটি প্রাণীর গায়ের চুল, তার মধ্যে কিউটিকল থাকে। বিভিন্ন প্রসেসিংয়ের মধ্যে দিয়ে গিয়ে বাজারজাত হওয়ার সময়ে সেই কিউটিকলের অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়, তাই খুব গরম জল বা কড়া ডিটারজেন্টে উলের পোশাক ধুলে তার মান খুব তাড়াতাড়ি খারাপ হওয়ার আশঙ্কা থেকে যায়। হালকা সাবানে উলের পোশাক ধুতে হবে, স্বাভাবিক তাপমাত্রার জলে। গরম জলে উলের পোশাক ভেজাবেন না, ঘণ্টাখানেকের বেশি ভেজানোরও দরকার নেই। তার পর সাবধানে অল্প ঘষে অন্তত তিনবার জল বদলে ধুয়ে নিন। বেশি নিংড়ানোর দরকার নেই, শুকনো পুরানো তোয়ালেতে মুড়ে শুষে নিন বাড়তি জল।

❏‌ উলের পোশাক ঘন ঘন ধোবেন না। তাতে ফ্যাব্রিক কোমলতা হারায়। কোথাও দাগ লাগলে সেই অংশটুকু ধুয়ে পরিষ্কার করে নিন। তবে আলমারিতে সারা বছরের জন্য তুলে রাখার আগে অবশ্যই একবার ভালো করে ধুয়ে নিতে হবে।

❏‌ ইস্ত্রি করার আগে উলের পোশাক উলটো করে নিন। সামান্য আর্দ্র উলের পোশাক স্টিম আয়রন দিয়ে ইস্ত্রি করা যায়।

জনপ্রিয়

Back To Top