Weight Loss: দ্রুত মেদ ঝরাতে চান? রোজ পাতে রাখুন পেঁয়াজ

আজকাল ওয়েবডেস্ক: দৈনন্দিন জীবনে ব্যস্ততা যত বাড়ছে, শরীর, স্বাস্থ্যের প্রতি নজর দেওয়ার ফুরসতও ততই কমছে।

বিশেষত যাঁরা নিয়মিত অফিসে যান, তাঁরা শরীরচর্চার জন্য সময় বের করতে পারেন না। অনেক সময় বাইরের ভাজাভুজি খাবারের প্রতিই ভরসা রাখতে হয়। বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘক্ষণ একভাবে বসে থেকে কাজ করলে পেটে মেদ জমার সম্ভাবনা দ্রুত বেড়ে যায়। হাঁটাচলা বা শারীরিক কসরত না করলে দ্রুত ওজন বেড়ে যাবেই। তাই সপ্তাহে অন্তত ৪ দিন এক্সারসাইজ এবং পাঁচদিন ৩০ মিনিট হাঁটার পরামর্শ দিচ্ছেন তাঁরা। সেই সঙ্গে ডায়েটেও বিশেষ কিছু সবজি, ফল রাখার পরামর্শ দিচ্ছেন। 

 

পুষ্টিবিদদের মতে, রোজের খাদ্যতালিকায় কম ক্যালোরি যুক্ত খাবার রাখলে দ্রুত ওজন ঝরবে। তাছাড়াও যে ধরনের খাবার খেলে সঙ্গে সঙ্গে হজম হয়ে যায়, বা যা হজমে সাহায্য করে এমন খাবার রোজ খাওয়া উচিত। তেমনই এক সবজি হল পেঁয়াজ। 

কীভাবে পেঁয়াজ দ্রুত ওজন কমাতে সাহায্য করবে? 

১. কোয়াসেটিন নামক একটি বিশেষ উপাদান রয়েছে পেঁয়াজের মধ্যে। যা দ্রুত ওজন কমাতে সাহায্য করে। ওবেসিটির সমস্যায় যাঁরা ভুগছেন, তাঁদের রোজ পেঁয়াজ খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। নিয়মিত পেঁয়াজের স্যালাড, স্যুপ খেলে দারুণ উপকার পাবেন। 

২. পেঁয়াজে প্রচুর ফাইবার রয়েছে। ফাইবারযুক্ত খাবার হজমশক্তি বাড়াতে সাহায্য করে। বিপাক হার যত বাড়বে, তত মেদ জমার সম্ভাবনা কমে। এক কাপ পেঁয়াজে থাকে তিন গ্রাম মতো ফাইবার। 

৩. এক কাপ পেঁয়াজে ৬৪ ক্যালোরি রয়েছে। ক্যালোরির মাত্রা এতটাই কম, অত্যধিক খেলেও কোনও ক্ষতি হবে না শরীরের। 

আকর্ষণীয় খবর