Lifestyle Tips: হালকা বৃষ্টিতে ভিজেই জ্বর জ্বর ভাব! সমস্যা সমাধানের ঘরোয়া উপায় কী কী?

আজকাল ওয়েবডেস্ক: বর্ষা প্রবেশ করলেও ভারী বৃষ্টির দেখা নেই কলকাতায়।

হঠাৎ হঠাৎ আকাশ মেঘলা, এবং দুই এক পশলা বৃষ্টির দেখা পাওয়া যাচ্ছে যদিও। এই সময় কাছে ছাতা না থাকলে, ভিজে একেবারে একসা হতে হয়। তারপর যদি সারাদিন অফিসে বসে এসির তলায় কাজ করতে হয়, তাহলে তো আর কোনও কথাই নেই! এমন পরিস্থিতিতে জ্বরের হাত থেকে বাঁচতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা জরুরি। কয়েকটি ঘরোয়া টোটকা জানা থাকলে যদিও সহজেই সমাধান পাবেন। 

 

১. ফল ও দই - হাতের কাছে টক জাতীয় ফল রাখুন। এতে ভিটামিন সি-এর পরিমাণ বেশি থাকে। তাছাড়া বাড়ি ফিরে টক দই খেতে পারেন। প্রোবায়োটিক যেমন হজম শক্তিতে সাহায্য করে। তেমনই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তেও ভীষণ উপকারী। 

২. চিকেন স্যুপ- অফিসের কাছাকাছি কোথাও চিকেন স্যুপ পাওয়া গেলে চট করে খেয়ে ফেলুন। সর্দি লাগার সম্ভাবনা কমবে। পুষ্টিগুণ যেমন রয়েছে, তেমনই ঠান্ডা লাগার হাত থেকেও বাঁচবেন। 

৩. ইউক্যালিপটাস তেল মিশিয়ে ভেপার- বৃষ্টিতে ভিজে সারাদিন এসির তলায় থাকলে, ঠান্ডা লাগার সম্ভাবনা তো রয়েইছে। তাই বাড়ি ফিরেই উষ্ণ জলে ইউক্যালিপটাস তেল মিশিয়ে ভেপার নিন। এতে সর্দি, কাশি বা মাথা যন্ত্রণার সমস্যা থেকে মুক্তি পাবেন। 

৪. গোলমরিচ ও মধু- এক কাপ জলের মধ্যে খানিকটা গোলমরিচ মিশিয়ে দশ মিনিট ধরে ফুটিয়ে নিন। তারপর জলটা একটা কাপে ছেঁকে নিয়ে সামান্য মধু মিশিয়ে খান। এতে জ্বরের হাত বাঁচবেন। 

৫. লেবু, আদা মেশানো চা- চা সামান্য ফুটিয়ে লেবুর রস আর আদার কুচি মিশিয়ে খেলেই সমস্ত সমস্যার সমাধান হবে।  

আকর্ষণীয় খবর