Monsoon HairCare: বর্ষায় খুসকি থেকেই বাড়ে চুল পড়ার সমস্যা, ঘরোয়া পদ্ধতিতে সমাধানের উপায় কী?

আজকাল ওয়েবডেস্ক: বর্ষা মানেই চুলের হাজারটা সমস্যা।

বৃষ্টির জল চুলের গোড়ায় লাগলেই আঠা আঠা হয়ে যায়। শুধু কি তাই! খুসকির সমস্যাও দেখা দেয় এই সময়। তার থেকেই বাড়ে চুল পড়ার সমস্যা। ইদানিং চুল পড়ার সমস্যায় জেরবার সকলেই। বাজারচলতি একাধিক দামি প্রোডাক্ট ব্যবহার করেও কোনও সুফল মেলে না। কিন্তু সহজ কিছু ঘরোয়া উপায়েই চুলের সমস্যার সমাধান করা যায়, জানেন কি? 

 

সেগুলো কী কী? 

১. সবথেকে সহজ উপায় হল এক্সট্রা ভার্জিন নারকেল তেলের সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণ চুলের গোড়ায় ১০ থেকে ১৫ মিনিট মাসাজ করুন। তারপর একটা হালকা প্যারাবিন ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিলেই হবে। 

২. ২ চা চামচ ঘরে পাতা দই আর এক চা চামচ লেবুর রস মিশিয়ে আরেকটি প্যাক তৈরি করতে পারেন। সারা চুলে লাগিয়ে ২০ মিনিট রাখার পর শ্যাম্পু করে নেবেন। চুল আগের চেয়ে অনেক বেশি ঝকঝকে দেখাবে। খুসকির সমস্যাও কাটবে। 

৩. ৫ থেকে ৬টা জবা ফুল আর জবা গাছের পাতা ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট বানিয়ে তার মধ্যে দই, লেবুর রস মিশিয়ে নিন। প্যাকটি চুলে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিতে হবে। এতে চুলের স্বাভাবিক রঙ বজায় থাকবে। আবার চুলের অন্যান্য সমস্যাও দূর হবে। 

৪. আধকাপ অলিভ অয়েলের মধ্যে কয়েকটি খোসা ছাড়ানো রসুনের কোয়া দিয়ে গরম করে নিন। পাঁচ মিনিট ধরে গরম করার পর তেলটা ঠান্ডা করে নিন। ঠান্ডা তেলটি আলতো করে মাসাজ করুন চুলে। সপ্তাহে দু'বার করলেই দারুণ ফল পাবেন। 

৫. চুল হোক বা ত্বক, হাজারটা সমস্যার সমাধান লুকিয়ে থাকে অ্যালোভেরা জেলে। শ্যাম্পুর ঘণ্টা খানেক আগে অ্যালোভেরা জেল চুলের গোড়ায় লাগিয়ে রাখুন। এরপর ঠান্ডা জলে শ্যাম্পু করে নিন। নিয়মিত অ্যালোভেরা জেল ব্যবহার করলে খুসকির সমস্যা চটজলদি দূর হবে। 

নিয়মিত চর্চার পাশাপাশি নিজেকে সুস্থ রাখার দিকেও নজর দিন। মেডিটেশন, এক্সারসাইজ করে স্ট্রেস, টেনশন কমাতে পারেন। পুষ্টিগুণ সমৃদ্ধ ভিটামিনযুক্ত খাবার প্রতিদিন ডায়েটে রাখতে ভুলবেন না। বিশেষ করে যেসব খাবারে ভিটামিন এ, সি, ই, অ্যামিনো অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট, আয়রন, জিঙ্ক থাকে। আবার সবুজ সবজি, আমলকি, আমন্ড বাদাম এগুলোও প্রতিদিন খাওয়া অভ্যাস করুন। 

আকর্ষণীয় খবর