আজকাল ওয়েবডেস্ক:‌ শীত হোক বা গ্রীষ্ম, বা বর্ষাকাল, চুল পড়ার সমস্যায় ভোগেন প্রায় সব মহিলাই। পুরুষদেরও সেই সমস্যা আছে। বরং বলা যায় টাকের সমস্যা পুরুষদেরই বেশি। তবুও চুল পড়ার সমস্যা মেয়েদের কাছে প্রায় আতঙ্কের মতো। অথচ পাঁচ রকমের ঘরোয়া পদ্ধতিতে সহজেই নিয়ন্ত্রণ করা সম্ভব চুল পড়া।
প্রথমেই নজর দিন দৈনন্দিন খাদ্যাভ্যাসে। দৈনিক খাবার যদি খারাপ গুণমানের হয় বা অতিরিক্ত তেলমশলাদার হয়ে তাহলে স্বাস্থ্যের সঙ্গে সঙ্গে তা ক্ষতি করতে পারে চুলেরও। তাই রোজকার খাবারে রাখুন ভিটামিন এ এবং ই, বায়োটিন, প্রোটিন এবং জিঙ্কযুক্ত খাবার। 
দ্বিতীয়ত, চুলে নিয়মিত তেল মালিশ করলে তা পরিপুষ্ট হয়। পারলে রাতে তেল গরম করে মাথায় মালিশ করুন। সকালে ধুয়ে ফেলুন।
তৃতীয়ত, চুলের বিভিন্ন স্টাইল সাজকে সম্পূর্ণ করলেও চুলে অতিরিক্ত হেয়ার ড্রায়ার, চুল সেট রাখতে ল্যাকার, জেলের মতো রাসায়নিকের ব্যবহারও চুল নষ্ট করে দেয়। তাই চেষ্টা করুন এসব কম ব্যবহার করতে।
চতুর্থত, শ্যাম্পু করার পর অবশ্যই হেয়ার কন্ডিশনার লাগাতে ভুলবেন না। কারণ শ্যাম্পুর পর মাথা ধোওয়ার সময় চুল থেকে যে রস ধুয়ে যায়, সেই পুষ্টি জোগায় কন্ডিশনার।
এবং সব শেষে অবশ্যই মনে রাখবেন, যত বেশি মানসিক চাপ মাথায় চেপে বসবে ততই মাথার আবরণ, অর্থাৎ চুল ঝরে পড়বে। তাই চেষ্টা করুন নিজেকে চাপমুক্ত রাখতে। 

জনপ্রিয়

Back To Top