আজকাল ওয়েবডেস্ক:‌ মনে হবে যেন বেড়াতে এসেছেন। ভিয়েতনাম, চীন, থাইল্যান্ড, এমনই নানা দেশের পরিবেশ আপনাকে প্রথমেই মায়ার বাঁধনে বেঁধে দেবে। পরিবেশ এমনই তৈরি হবে, মনটাও খাই খাই করতে থাকবে। চিনার পার্কে সদ্য তৈরি হওয়া ‘‌ফ্রেন্ডস অফ ফো’‌ রেস্তোঁরার আয়োজন এমনই। 
ভিয়েতনামের ভাষায় ‘‌ফো’‌ বলতে এক বিশেষ ধরণের স্যুপকে বোঝানো হয়। শুধু ফো নয়, এই রেস্তোরাঁয় ফো–এর নানা বন্ধু বান্ধবকেও দেখা যাবে। পাতে পড়বে একেবারে থাইল্যান্ডের আসল খাবার থেকে শুরু করে, ভিয়েতনাম, মায়ানমার এসব দেশের খাবারও। পরিচিত চীনা খাবারও এখানে পাওয়া যাবে। শুক্রবার এই রেস্তোঁরার উদ্বোধন করলেন অভিনেতা আবির চ্যাটার্জি, অরুণিমা ঘোষ। উপস্থিত ছিলেন রেস্তোঁরার মালিক গীতিকা সিনহা। গীতিকা জানালেন, ‘‌বিশ্বের নানা প্রান্তে আমি ঘুরে বেড়িয়েছি। এর মধ্যে এশিয়ার খাবারই আমার সবচেয়ে বেশি পছন্দের। তাই এশিয়ার বিভিন্ন প্রান্তের পদ নিয়ে এই রেস্তোঁরার পরিকল্পনা করেছি।

শেষ এক বছর ধরে এই রেস্তোঁরায় কাজ হয়েছে। শুরু থেকে সব মিলিয়ে প্রায় ২৭ জন কর্মী এখানে কাজ করছেন। দার্জিলিংয়ের বাসিন্দা এক হেড কুক রয়েছেন এখানে। সারা দেশে যিনি কাজ করেছেন, শেষে এসেছেন কলকাতায়। রেস্তোঁরার পুরোটা আমি পরিকল্পনা করেছি। ইন্টেরিয়ার ডিজাইনে এমন একটা পরিবেশ তৈরির চেষ্টা করেছি, যেটা দেখে যেন মনে হয় যে আমরা যেন ভিয়েতনাম, লাওস, কাম্বোডিয়া, সিঙ্গাপুর কিম্বা চীনে রয়েছি‌। এই সমস্ত দেশের একেবারে আসল খাবার এখানে পরিবেশন করা হচ্ছে। দরকার হলে আমরা এই পদ তৈরির প্রয়োজনীও উপাদান বিদেশ থেকেও নিয়ে আসছি। এখানে যা রান্না হচ্ছে, তার বেশিরভাগটাই আমরা সে দেশের মূল রান্নার মতো করে পরিবেশন করতে চেষ্টা করেছি।’‌ 
এই রেস্তোঁরার প্রধান রাঁধুনি এর আগে কলকাতার বাইরে কাজ করেছেন। সেখানে এশিয়া মহাদেশের খাবারের চাহিদা ছিল তুঙ্গে। কলকাতাতেও সেই চাহিদা থাকবে বলে তাঁর মনে হয়। দুপুর ১২টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত এই রেস্তোঁরা খোলা থাকবে। সপ্তাহে সাতদিন। দুজনের জন্য এই রেস্তোরাঁয় পেট ভরা খাবার থেকে খরচ করতে হবে মাত্র ১২০০ টাকা (‌অতিরিক্ত ট্যাক্স)‌।

জনপ্রিয়

Back To Top