আজকাল ওয়েবডেস্ক:‌ জ্বর, সর্দি, কাশি বা শ্বাসের কষ্ট— কোভিড হলেই সকলের যে এগুলো হবে, তা কিন্তু নয়। অনেকেরই কোনও উপসর্গ থাকে না। তবে একটা বিষয় মোটামুটি সমস্ত কোভিড রোগীই কখনও না কখনও টের পান। সেটা হল গন্ধ আর স্বাদ না পাওয়া। 
মনে হতে পারে, এ আর এমন কী?‌ কয়েক দিনের তো ব্যাপার। কিন্তু এই গন্ধ আর স্বাদহীনতা কিন্তু সবথেকে বিরক্তিকর বিষয়। মানসিক চাপ সৃষ্টি করে। আর এর কোনও ওষুধও নেই। তদুপরি অনেক দিন ভোগায় এই উপসর্গ দু’‌টো। কীভাবে রেহাই পাবেন?‌
• জোয়ান:‌ অ্যালার্জি, সর্দি, অম্বল রোধে এর থেকে ভালো পথ্য নেই। তাই কোভিডের ক্ষেত্রে এই ঘরোয়া পথ্য দারুণ কাজ দেবে। আর একটা রুমালে একটু জোয়ান নিয়ে কাছে রেখে দিন। দিনে বারবার শুঁকে দেখুন। কাজ হতে পারে।
• রসুন:‌ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এর জুড়ি মেলা ভার। এর তীব্র গন্ধও কিন্তু কোভিডের ক্ষেত্রে সাহায্য করে। আয়ুর্বেদে বলা হয়, রসুনে এমন এক জিনিস রয়েছে যা নাসারন্ধ্রে এক ধরনে জ্বালার অনুভূতি তৈরি করে। বলে গন্ধের অনুভূতি দ্রুত ফিরে আসে। গরম জলে মিশিয়ে বা এমনিই খান।
• লঙ্কাগুঁড়ো:‌ এতে থাকে ক্যাপসাইসিন। নাক বন্ধ হলে দ্রুত খুলিয়ে দেয় এই জিনিসটি। জলে মিশিয়ে খান। সঙ্গে একটু মধু। উপকার হবে।
• এসেনশিয়াল তেল:‌ লবঙ্গ বা ল্যাভেন্ডার তেল একটা রুমালে লাগিয়ে নাকের সামনে ধরুন। বারবার। গন্ধের অনুভূতি ফিরে আসবে।
• কমলা পোড়া:‌ জামাইকায় নাকি প্রচলিত এই পথ্য। কমলালেবু পুড়িয়ে সেই ক্কাথ খেয়ে নিন। গন্ধের অনুভূতি ফিরবে। 
 

জনপ্রিয়

Back To Top