International Yoga Day: যোগ ব্যায়াম করেই সুস্থ থাকতে চান? যোগাসনের আগে-পরে কী কী খাবেন না

আজকাল ওয়েবডেস্ক: দৈনন্দিন জীবনে ব্যস্ততা বাড়ার সঙ্গে সঙ্গে মানসিক চাপ, উদ্বেগ সবটাই গ্রাস করে বহু মানুষকে।

তাছাড়াও শারীরিক কসরতের অভাবে বহু জটিল রোগের শিকারও হন অনেকে। মানসিক ও শারীরিক অসুস্থতা থেকে মুক্তি পেতেই যোগাসনের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কিন্তু শুধুমাত্র যোগ ব্যায়াম করলেই হবে না। এর পাশাপাশি, খাদ্যতালিকাতেও আমূল পরিবর্তন আনতে হবে। বিশেষত যোগ ব্যায়ামের আগে ও পরে কোন ধরনের খাবার খাওয়া উচিত এবং অনুচিত তার উপরেও নির্ভর করে কেমন থাকবে শরীর। 

 

বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, 

১. যোগাসনের আগে পেট ভরে খাবার খাওয়া উচিত নয়। বরং হালকা খাবার বেছে নেওয়া উচিত। প্রোটিন বার, প্রোটিন শেক, স্মুদি, ড্রাই ফ্রুট, ফল, স্যালাড, ডাবের জল, ফলের রস, দই, এইধরনের খাবার যোগাসনের আগে খেতে পারেন। অবশ্যই যোগ ব্যায়ামের ৪৫ মিনিট আগে খাবেন। খাওয়ার সঙ্গে সঙ্গে যোগ ব্যায়াম না করাই উচিত। 

২. যোগাসনের পরেও সঙ্গে সঙ্গে কোনও খাবার খাবেন না। এমনকী জলও না। যোগাসনের পর খানিকক্ষণ বিশ্রাম নিয়ে, ১৫ মিনিট পর জল খান। এর আরও ৩০ মিনিট পর খাবার খান। যদি সকালে যোগ ব্যায়াম করেন, তাহলে পোহা, স্যান্ডউইচ, ওটস, ফল, ডিম সেদ্ধ, স্যালাড, স্মুদি খেতে পারেন। বেলার দিকে যোগাসন করলে, অবশ্যই লাঞ্চে সবজি, রুটি, ভাত রাখতে পারেন। সন্ধের দিকে যোগ ব্যায়াম করলে উপমা, স্যুপ, চিকেন, ডিমের কোনও পদও খেতে পারেন। 

তবে মনে রাখবেন, যোগব্যায়ামের আগে বা পরে চিনিযুক্ত কোনও খাবার খাবেন না। এই সময় মিল্কশেক বা কাপকেক খেতে ইচ্ছে করে। তবে এগুলো শরীরের ক্ষতি করে। এছাড়া প্রসেসড খাবার যেমন চিপস ও ভাজাভুজি, তৈলাক্ত খাবার খাবেন না। খেয়াল রাখবেন, যে উদ্দেশ্য নিয়ে আপনি যোগব্যায়াম করছেন ভুলভাল খাবারের জন্য যেন সেটা নষ্ট না হয়। 

আকর্ষণীয় খবর