Food Tips: ক্যানসারের ঝুঁকি কমাতে যে ৫টি খাবার রাখবেন রোজের খাদ্যতালিকায়

আজকাল ওয়েবডেস্ক: পুষ্টিগুণে ভরপুর খাবার এবং নিয়ন্ত্রিত জীবনধারাই হল সুস্বাস্থ্যের চাবিকাঠি।

পাশাপাশি জটিল রোগ, যেমন ক্যানসারের ঝুঁকি কমাতেও সাহায্য করে এই অভ্যাস। বিশেষত যে সকল খাবারে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে ভরপুর পরিমাণে, তা নিয়মিত খেতে বলেন বিশেষজ্ঞরা। পুষ্টিবিদদের মতে, রোজের খাদ্যতালিকায় বিশেষ কিছু খাবার রাখা জরুরি। যেগুলো ক্যানসারের আশঙ্কা কমাতেও সাহায্য করে। 

 

 

যেমন, 

১. আখরোটে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে প্রচুর পরিমাণে। নিয়মিত খেলে স্তন, প্রোস্টেট, কোলন ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে। 

২. ডালের মধ্যে ফাইবার, প্রোটিন রয়েছে ভরপুর পরিমাণে। ফ্যাটের মাত্রাও কম। বিশেষজ্ঞদের মতে, ফাইবার যুক্ত খাবার ক্যানসারের ঝুঁকি কমাতে দারুণ উপকারী। 

৩. ওটসের মধ্যেও রয়েছে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট। ক্যানসারের ঝুঁকি কমানোর পাশাপাশি হার্টের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে ওটস।

৪. রোজের খাদ্যতালিকায় ব্রকোলি রাখার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। এর মধ্যে বিশেষ কিছু খাদ্যগুণ রয়েছে, যা ক্যানসারের আশঙ্কা কমায়। 

৫. স্যালাড হোক বা তরকারিতে, নিয়মিত টমেটো খেলেও উপকার পাবেন, বলছেন পুষ্টিবিদরা। 

আকর্ষণীয় খবর