Skincare Tips: রোদে পুড়ে ত্বকের জৌলুস হারাচ্ছে! জেল্লা ফেরাতে কী কী করণীয়?

আজকাল ওয়েবডেস্ক: তিরিশে পা রাখার আগেই জৌলুস হারাচ্ছে ত্বক।

ইদানিং এই সমস্যা কমবেশি সকল তরুণীর। বিশেষত চড়া রোদের মধ্যে ট্যান পড়ে ত্বকের দফারফা হয়ে যায়। দীর্ঘক্ষণ এসিতে থাকলেও আবার ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সূর্যরশ্মি, ধুলো, ময়লা, আবহাওয়ার পরিবর্তন, সবটাই প্রভাব ফেলে ত্বকে। জেল্লা ফেরাতে বাজারচলতি হাজারটা প্রোডাক্ট মাখার পরেও আশানুরূপ ফল পান না অনেকেই। তবে এক্ষেত্রে চোখ বন্ধ করে ভরসা করতে পারেন ঘরোয়া কিছু উপাদানে। সেগুলো কী কী? 

 

১. মধু - রুক্ষ, শুষ্ক ত্বকের সমস্যা মেটাতে সক্ষম মধু। পেঁপে, কলা, কমলালেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে ফেস প্যাক তৈরি করেও ব্যবহার করতে পারেন। নিয়মিত ব্যবহার করলে ত্বক আরও উজ্জ্বল, ঝকঝকে দেখাবে। 

২. দুধ - বাইরে থেকে ঘরে ফিরে মুখ পরিষ্কার করতে পারেন দুধ দিয়ে। এর ফলে ত্বকের উপরিভাগের মৃত কোষ, ধুলোময়লা সবটাই পরিষ্কার হয়ে যায়। ত্বকে দাগছোপও পড়ে না। 

৩. দই - ঘরে বানানো সাধারণ দই সপ্তাহে একদিন ফেস প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। নিয়মিত ব্যবহার করলে বলিরেখা দূর হয়। ত্বক আরও টানটান ও উজ্জ্বল থাকে। 

৪. হলুদ - অতিরিক্ত গরমে, ঘাম, ময়লা ত্বকে জমে ব্রণর সমস্যা বাড়িয়ে দেয়। তৈলাক্ত ত্বকে ব্রণর সমস্যা দূর করতে হলুদের ফেস প্যাক ব্যবহার করুন। 

৫. অ্যালোভেরা - অ্যালোভেরা জুস হোক বা জেল, যেকোনও একটি ত্বকে নিয়মিত ব্যবহার করলে যাবতীয় সমস্যার সমাধান হবে। ট্যান, ব্রণ, দাগছোপ, বলিরেখা, সবটাই দূর করে অ্যালোভেরা জেল। 

আকর্ষণীয় খবর