আজকাল ওয়েবডেস্ক: বেশিক্ষণ সাইকেল চালালে পুরুষদের যৌনক্ষমতা কমে যায়। মারাত্মক প্রভাব পড়ে যৌনাঙ্গেও!  দীর্ঘদিন ধরেই এই মিথ কমবেশি প্রত্যেকের মনে গেঁথে রয়েছে। তবে এবার হয়ত সেই মিথ ভাঙার সময় এসেছে। কারণ সান ফ্রান্সিসকোর একদল বিজ্ঞানীর গবেষণা অনুযায়ী,  বেশি সাইকেল চালালে তার প্রভাব কখনই একজন ব্যক্তির যৌনজীবনে পড়ে না। বরং সাইক্লিং বেশি করলে যে কোনও  ব্যক্তির কার্ডিওভাসকুলার উন্নত হয়। এছাড়া শরীরে রক্ত সঞ্চালনও বৃদ্ধি পায়।

জানা গিয়েছে, জার্নাল অব ইউরোলজি নামক একটি পত্রিকায়  এই বিষয়টি তুলে ধরা হয়েছে।  গবেষণা পত্রটিতে মতামত নেওয়া হয়েছে ২ হাজার ৭৭৪ জন সাইক্লিস্ট, ৫৩৯ জন সাঁতারু, ৭৮৯ জন দৌড়বিদের।  তাঁদের মূত্র এবং যৌনতা নিয়ে বেশ কিছু প্রশ্ন করা হয়।  তাঁদের প্রত্যেকেরই বক্তব্য, এতে তাঁদের শারীরিক কোনও ক্ষতি কিংবা তাঁদের যৌনজীবন বা যৌনাঙ্গে কোনও ক্ষতি হয়নি। বদলে তাঁদের স্বাস্থ্যের উন্নতি ঘটেছে।    

গবেষণার সঙ্গে যুক্ত ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বেঞ্জামিন ব্রেয়ার বলেন, ‘আশা করি এই গবেষণাটি আগামিদিনে সাইক্লিস্টদের উৎসাহিত করবে।  কারণ নিয়মিত সাইক্লিংয়ে হাড়ের সমস্যা থেকে যেমন মুক্ত থাকা যায়, তেমনি রক্তসঞ্চালন ও শ্বাস-প্রশ্বাসের প্রবাহও ঠিক থাকে। এমনকী ওজন সংক্রান্ত রোগের হাত থেকেও মুক্তি পাওয়া সম্ভব।’ তাঁর মতে, সাইক্লিংয়ের উপর তাঁদের গবেষণাটিই এযাবৎ সর্ববৃহৎ। 

অতএব আর কী, এবার আর যৌনক্ষমতা হারানোর ভয় না পেয়ে চুটিয়ে সাইকেল চালাতে পারেন আপনিও।‌‌

জনপ্রিয়

Back To Top