Healthy Foods: সন্ধে হলেই চাউমিন-রোলের জন্য মন আনচান করে! তৈলাক্ত খাবার এড়ানোর সহজ উপায় কী?

আজকাল ওয়েবডেস্ক: অতিরিক্ত মেদ ঝরিয়ে হালকা থাকতে চান, কিন্তু পারছেন না! সন্ধে হলেই যে চাউমিন-রোলের জন্য মন আনচান করে ওঠে।

তখন রোগা হওয়ার আকাঙ্ক্ষা ভুলে মন ভাল রাখতে কব্জি ডোবান লোভনীয়, তৈলাক্ত খাবারে। মন ভরলেও, শরীরের যে মারাত্মক ক্ষতি হচ্ছে, টের পাচ্ছেন কি? 

 

পুষ্টিবিদরা বলছেন, তৈলাক্ত, মশলাদার খাবারের প্রতি সাধারণত তরুণ প্রজন্মের ঝোঁক বেশি। স্ট্রেস থেকেও এই ধরনের খাবারের প্রতি ঝোঁক বাড়ছে এই প্রজন্মের সকলের। কিন্তু অভ্যাস থেকেই কমবয়সে ডায়াবেটিস, ওবেসিটি, কার্ডিওভাসকুলার রোগের আশঙ্কা বাড়ছে। তবে জাঙ্ক ফুড বা তৈলাক্ত খাবারের প্রতি ঝোঁক সহজেই কমানো যায়। রোজের খাদ্যতালিকায় বিশেষ কিছু খাবার রাখলেই এই ধরনের খাবার খাওয়ার ইচ্ছে আর থাকবে না। সেগুলো কী কী? 

১. আমন্ড শরীরের জন্য ভীষণ উপকারী। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, ওবেসিটি যেকোনও জটিল রোগে আক্রান্তদের আমন্ড খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এর গ্লাইসেমিক ইনডেক্স কম। তাছাড়াও ফাইবার, ভিটামিন ই, মিনারেল, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম রয়েছে প্রচুর পরিমাণে। সকালে হোক বা সন্ধেয়, নিয়মিত আমন্ড খেলে সুস্থ থাকবে শরীরও। 

২. ফল খাওয়ার অভ্যাস করুন। বিশেষত বেরি জাতীয় ফল, কলা, আপেল, শশা, পেয়ারা, রোজ এই জাতীয় ফল রোজ খাওয়ার চেষ্টা করুন। ভিটামিন সি, ভিটামিন বি, ফাইবার থাকে এই জাতীয় ফলে। বিকেলে বা ব্রেকফাস্টের পরে ফল খাওয়ার অভ্যাস থাকলে তৈলাক্ত খাবারের খাওয়ার প্রতি ঝোঁক কমবে। 

৩. ঘরে পাতা দইয়ের মধ্যে রয়েছে প্রোটিন আর ক্যালসিয়াম। তাছাড়াও রয়েছে ভিটামিন বি কমপ্লেক্স, ফসফরাস, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম। যা হজমশক্তি বাড়াতে সাহায্য করে। ফলে অতিরিক্ত মেদ ঝরাতেও সহায়তা করে। দই খেলে অনেকক্ষণ পেট ভর্তিও থাকে। সহজে খিদে পায় না। 

আকর্ষণীয় খবর