Health Tips: মূত্র পান করলে মানসিক অবসাদ কমে? কী বলছেন বিশেষজ্ঞরা

আজকাল ওয়েবডেস্ক: মূত্র পান করার কথা শুনলেই নাক সিঁটকান! কিন্তু জানেন কি, বহুকাল থেকেই বিদেশে মূত্র পান করার চল রয়েছে।

সম্প্রতি ব্রিটেনের যুবক হ্যারি মাটাডিন নিজের মূত্র পান করার কথা জনসমক্ষে জানিয়ে তোলপাড় ফেলেছেন সোশ্যাল মিডিয়ায়। নিজের মূত্র এক মাস ধরে জমিয়ে তারপর সেটি পান করেন তিনি। হ্যারির দাবি, মূত্র পান করলে শরীর ও মন, দুইয়ের স্বাস্থ্যই ভাল থাকে। দীর্ঘদিন এই অভ্যাস থাকলে মানসিক অবসাদ কমে। মূত্র দিয়ে রোজ মুখ খুলে, বয়সের ছাপ বা বলিরেখা পড়ে না ত্বকে। কিন্তু এর কি কোনও বৈজ্ঞানিক সত্যতা রয়েছে? 

 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অল্প পরিমাণে মূত্র মাঝেসাঝে পান করলে কোনও ক্ষতি হয় না শরীরের। উল্টোদিকে, বিশেষ কোনও উপকারও হয় না। বরং দীর্ঘদিন এই অভ্যাস থাকলে শরীরের মারাত্মক ক্ষতি হয়। এদিকে বিদেশে চড়া দামে বিক্রি হয় বোতল ভর্তি মূত্র। যার দাম ৮ পাউন্ড। ভারতীয় মুদ্রায় ৭৬৮ টাকা। অনেকেই আবার, মূত্র দিয়ে চা বানিয়ে খান! এর ফলে কী কী ক্ষতি হতে পারে? 

চিকিৎসকরা জানাচ্ছেন, মূত্রের মাধ্যমে শরীরের দূষিত এবং বর্জ্য পদার্থগুলি বেরিয়ে যায়। সেটিই দিন কয়েক পরে পান করলে ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে পারে। নিয়মিত খেলে চাপ পড়বে কিডনির উপর। এমনকী কিডনিতে পাথর, বা কিডনি বিকল হয়ে যাওয়ার সম্ভাবনা বাড়তে থাকে। পাশাপাশি ডিহাইড্রেশনের মতো সমস্যাতেও ভুগবেন মানুষ। জ্বর, ফ্যাটিগ, ডায়রিয়া হওয়ার সম্ভাবনাও বাড়তে থাকে। মূত্রের সঙ্গে মানসিক অবসাদ কমার কোনও সম্পর্ক নেই বলেও দাবি করছেন তাঁরা। 

আকর্ষণীয় খবর