আজকাল ওয়েবডেস্ক: যৌন ইচ্ছে বা উত্তেজনা, পারিপার্শ্বিক পরিবেশ এবং মানসিক অবস্থার উপরেই বেশিরভাগ সময় নির্ভর করে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মেয়েদের যৌন ইচ্ছে কমে যাওয়া, এটা আসলেই একটা মিথ। কখনও কখনও বেড়েও যেতে পারে। তাঁদের মতে—

১. ব্যস্ততার সঙ্গে সমানুপাতিক হারে বাড়ে ক্লান্তি। কাজের জগতে, পরিবারের অতিরিক্ত চাপ, টেনশনের ফলে যৌনতার প্রতি স্বাভাবিক আগ্রহ হারান মেয়েরা। 

২. ছোটবেলার কোনও খারাপ স্মৃতি, ঘটনা, কারও অপ্রীতিকর আচরণ, অনিচ্ছা সত্ত্বেও ছোঁয়া, বয়স বেড়ে গেলেও মনে থেকে যায় অনেকের। এই ধরনের ঘটনা মানসিকভাবে এতটাই পীড়া দেয়, যে যৌন ইচ্ছা হারিয়ে ফেলেন অনেকে। 

৩. অনেক সময় ছোট থেকেই শোনা গল্প, বা নানা পরামর্শ, মনে প্রভাব ফেলে। কিংবা কখনও কখনও অতিরিক্ত যৌনতা শরীরের উপর খারাপ প্রভাব ফেলে, এমন পরামর্শ অনেকেই দেন। ফলে সেক্ষেত্রেও ইচ্ছা থাকলে, নিজেদের গুটিয়ে রাখেন অনেকেই। 

৪. মেয়েরা কখনও কখনও নিজেদের চেহারা নিয়ে গ্লানিতে ভোগেন। তার থেকেও অনীহা কাজ করতে পারে। 

বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, এক্ষেত্রে সবার প্রথমে নিজেকেই আগে বোঝাতে হবে। জীবনসঙ্গীর সঙ্গেই ইচ্ছা, আগ্রহ নিয়ে সরাসরি আলোচনা, সঠিক জীবনধারা, ডায়েট, এবং মানসিক ভাবে সুস্থ থাকলে যৌন ইচ্ছে নতুন করে ফিরে আসতে পারে।

জনপ্রিয়

Back To Top