আজকাল ওয়েবডেস্ক: সারা বিশ্বেই খাদ্যরসিকদের কাছে ভারতীয় খাবারের স্থান সবসময় শীর্ষেই থাকবে। সেই প্রমাণই দিলেন আমেরিকার একজন শেফ তথা রেস্তোরাঁ মালিক। বিভিন্ন ধরনের খাবার নিয়ে পরীক্ষানিরীক্ষা করা এবং তার গুণাগুণ বা রন্ধন পদ্ধতি নিয়ে লেখালিখিও করেন ওই মার্কিন শেফ। দুবছর এক ভারতীয় শেফের সঙ্গে কাজ করেছিলেন। সেখান থেকেই ভারতীয় খাবারের প্রতি তাঁর আকর্ষণ তীব্র হয়।
সেই আকর্ষণ থেকেই সম্প্রতি নিজের বাড়িতেই বেঁচে যাওয়া জিনিসপত্র দিয়ে পরীক্ষামূলকভাবে ভারতীয় থালি তৈরি করেছিলেন ওই শেফ। তিনি বানিয়েছেন, নান রুটি, চাপাটি, লেবুর আচার, ডাল মাখানি, ছাগলের দুধের রায়তা, গ্রিলড্‌ বাটার চিকেন, স্মোক্ড অন্ধ্র মিট কারি এবং মিষ্টি হিসেবে গুলাব জামুন। আর ভারতীয়দের মতো ধনেপাতার বদলে এডিব্‌ল ফ্লাওয়ার বা খাওয়া যায় এমন ফুল দিয়ে থালা সাজিয়েছেন শেফ।
সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করে ভারতীয় খাবারের প্রতি তাঁর আকর্ষণের কারণ জানিয়ে তিনি লিখেছেন, ‘আমি একজন পশ্চিমী যে অনেক কষ্ট করে আপনাদের আশ্চর্যজনক খাবার আর সংস্কৃতি শেখার আপ্রাণ চেষ্টা করছে। আজ আমি আমার প্রথম থালি দিলাম। ‌জয় হিন্দ।’‌ ভারতীয় খাবারের প্রতি তাঁর আকর্ষণ এতটাই তীব্র যে আগামী বছর ভারতে এসে এখানকার শেফদের সঙ্গে কাজ করে তা আরও ভালোভাবে রপ্ত করার ইচ্ছে আছে তাঁর।
একজন মার্কিনী হয়ে এবং ভারতীয় রান্নার বিষয়ে কোনও প্রাথমিক জ্ঞান না থাকা সত্ত্বেও তাঁর ওই চেষ্টায় সোশ্যাল মিডিয়ায় প্রশংসা আর অভিনন্দনের বন্যা বয়ে গিয়েছে। অনেক ভারতীয় স্বীকার করেছেন যে তাঁরা নিজেরা সেভাবে কোনও ভালো ভারতীয় রান্না করতে পারেন না। সেখানে একজন বিদেশির এই চেষ্টা তাঁদের কাছে সম্ভ্রম আদায় করে নিয়েছে।

জনপ্রিয়

Back To Top