Health Tips: মদ্যপান করে ঘুমাতে যাওয়ার অভ্যাস! অজান্তেই ডেকে আনছেন বিপদ

আজকাল ওয়েবডেস্ক: স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে জেনেও, নিয়মিত মদ্যপানের অভ্যাস অনেকের।

বিশেষত রাতের দিকেই মদ খেতে পছন্দ করেন কেউ কেউ। আবার অনেকেই অফিস থেকে ফিরে ডিনার সারার পর মদ খেয়ে ঘুমাতে যান। অনেকেরই ধারণা, মদ খেলে ঘুম ভাল হয়। সারাদিনের পরিশ্রমের পর ক্লান্তি দূর হয় মদ খেলে। কিন্তু বিজ্ঞানীরা এই ধারণা সম্পূর্ণ ভুল বলেই জানাচ্ছেন। তাঁদের মতে, মদ খেলে ভাল ঘুম তো দূরের কথা, বরং ঘুমানোর আগে মদ খেলে একাধিক জটিল সমস্যার শুরু হয়। সেগুলো কী কী? 

১. অতিরিক্ত মদ খেলে প্রাথমিকভাবে তন্দ্রা ভাব বা ঝিমুনি আসে। তার কারণ গামাঅ্যামাইনোবিউটারিক অ্যাসিড নামক নিউরোট্রান্সমিটারের উপর প্রভাব ফেলে অ্যালকোহল। এর ফলে ঘুম ঘুম পেলেও, পরবর্তীতে সমস্যার সম্মুখীন হতে হয়। ঘুম পাতলা হয়। মাঝে মধ্যে ঘুম ভেঙে যায়। কিংবা নানা ধরনের স্বপ্ন দেখতে শুরু করেন অনেকেই। এভাবে ঘুমের কাঠামোগত পর্যায় নষ্ট হয়। এই অভ্যাস দীর্ঘদিন থাকলে, মারাত্মক প্রভাব পড়ে শরীরে। 

২. অ্যালকোহল হল একধরনের ডাই-ইউরেটিক পানীয়। মদ্যপান করলে ঘনঘন মূত্রত্যাগের প্রয়োজন অনুভূত হয়। মাঝরাতে এই কারণে বারবার ঘুম ভেঙে যায়। 

৩. শ্বাসকষ্টের সমস্যা রয়েছে এমন ব্যক্তিদের ক্ষেত্রেও এই ধরনের অভ্যাস বিপদ ডেকে আনতে পারে। অ্যালকোহল মাংসপেশি শিথিল করে। যার ফলে শ্বাসনালীর উপর প্রভাব পড়ে। মদ খেয়ে ঘুমাতে গেলে মাঝ রাতেই দমবন্ধ হয়ে আসতে পারে। 

আরও পড়ুন: ক্লাসে বসে পড়ুয়া, শিক্ষকরা একসঙ্গে দেখবেন পর্ন ছবি! অভিনব উদ্যোগ আমেরিকায় 

আকর্ষণীয় খবর