আজকাল ওয়েবডেস্ক:‌ করোনার প্রভাব শুধু শরীরে নয়, মনেও। এর আগে বারবার সাবধান করেছিলেন চিকিৎসকরা। আবারও তাঁদের উদ্বেগই সত্যি হল। ব্রিটেনের একটি রিপোর্ট বলছে, করোনার কারণে মানসিক অসুখে ভুগছেন বহু মানুষ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ২০২০ সালেই এত মানুষ নতুন করে মানসিক অসুখে আক্রান্ত হলেন। 
করোনা আর তার জেরে লকডাউন, এই দুই কারণে মুখ থুবড়ে পড়েছে অর্থনীতি। বহু মানুষ কাজ হারিয়েছেন। ঘরবন্দি হয়ে মাসের পর মাস কাটাতে বাধ্য হচ্ছেন সকলে। আর এসবেরই প্রভাব পড়ছে তাঁদের মনে। স্থায়ী মানসিক সমস্যায় ভুগতে শুরু করেছেন তাঁরা।
র‌য়্যাল কলেজ অফ সায়কায়াট্রিস্টস–এর প্রেসিডেন্ট আদ্রিয়ান জেমস বললেন, করোনা ভবিষ্যতে নিয়ন্ত্রণে এলেও মনের ওপর তার প্রভাব থেকেই যাবে। মানসিক সমস্যা এত সহজে নিয়ন্ত্রণে আসবে না। দীর্ঘদিন এর ফল ভুগতে হবে মানুষকে।
আদ্রিয়ানের কথায়, ‘‌দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দুনিয়াবাসীর মানসিক স্বাস্থ্যে এত বড় আঘাত আসেনি। ভাইরাস নিয়ন্ত্রণে এলেও মানসিক স্বাস্থ্য ফিরবে না।’ রিপোর্টে দেখা গেছে, করোনার জেরে এক কোটি মানুষ মানসিক সমস্যায় ভুগছেন। তাঁদের মধ্যে ১৫ লক্ষ শিশুও রয়েছে। 
ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের রিপোর্ট বলছে, ২০১৭ সালের তুলনায় ২০২০ সালে মানসিক অবসাদ অনেকটাই বেড়েছে। ২০২০ সালে ‌পাঁচ থেকে ১৬ বছর বয়সি প্রতি ছ’‌টি শিশুর মধ্যে একটি মানসিক সমস্যা ভুগছে। ২০১৭ সালে প্রতি ন’‌টি শিশুর মধ্যে একটি এই সমস্যায় ভুগত। ছেলে, মেয়ে উভয়ের মধ্যেই সমস্যা দেখা দিয়েছে। 

জনপ্রিয়

Back To Top