Weight Loss: এক্সারসাইজের সময় নেই! কোন কোন খাবারে দ্রুত মেদ ঝরবে?

আজকাল ওয়েবডেস্ক: রোজকার ব্যস্ততার কারণে এক্সারসাইজের সময় মেলে না অনেকেরই।

শুধু শারীরিক কসরত করলেই যে ওজন কমে, তাও নয়। ওজন কমানোর দীর্ঘ প্রক্রিয়ায় খাদ্যতালিকায় বিশেষ কিছু খাবার রাখা জরুরি। যা দ্রুত মেদ ঝরাতে সাহায্য করে। সেগুলো কী কী? 

 

১. টকদই - এতে প্রচুর প্রোটিন থাকে। শুধুমাত্র যে শরীর ঠান্ডা রাখে, তাইই নয়, হজমশক্তি বাড়াতে সাহায্য করে। ফলে দ্রুত মেদ ঝরে। 

২. ক্যাপসিকাম - এতে কমলালেবুর তুলনায় দ্বিগুণ বেশি পরিমাণে ভিটামিন সি রয়েছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। পাশাপাশি মেদ জমতে দেয় না শরীরে। 

৩. সালসা - টমেটো, পেঁয়াজ, ধনেপাতা, এবং লেবুর রস দিয়ে এই পদটি বানানো হয়। সুস্বাদু কিছু খেতে চাইলে স্ন্যাক্স হিসেবে এটি খেতেই পারেন। পুষ্টিগুণে ভরপুর সালসা ওজনও কমায়। 

৪. গ্রিন টি - এতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। ফ্যাট ঝরাতেও সাহায্য করে। বরফ দেওয়া ঠান্ডা গ্রিন টি খেলেও উপকার পাবেন। 

৫. তরমুজ - এতে ৯২ শতাংশ জল থাকে। শরীর দীর্ঘক্ষণ হাইড্রেটেড রাখে। ক্যালোরির পরিমাণ অত্যন্ত কম। তরমুজ ওজন কমাতেও সাহায্য করে। 

৬. শসা - এতে প্রচুর ফাইবার রয়েছে। যা ভারী খাবার দ্রুত হজম করতে সাহায্য করে। ফলে শরীরে মেদ জমতে পারে না। 

৭. দারচিনি - খাবারে, স্যালাডে বা পানীয়ে দারচিনি মিশিয়ে খেলে দ্রুত ফ্যাট ঝরবে। 

৮. সবুজ শাক, সবজি - পুষ্টিগুণে ভরপুর সবুজ শাক, সবজিতে ক্যালোরির মাত্রা কম থাকে। দ্রুত ওজন ঝরাতে খাদ্যতালিকায় শাক, সবজি রাখতেই হবে। 

৯. লেবু - এতে প্রচুর ভিটামিন রয়েছে। সারাদিনে একটি লেবু খেলে শরীরে নানাধরনের উপকার পাবে। ওজনও কমবে। 

১০. হামুস - বিশেষত কাবুলি ছোলা দিয়ে এই পদটি বানানো হয়। এতে প্রচুর প্রোটিন রয়েছে। হামুস শরীর ভিতর থেকে গরম করে না। রুটি, বা মাংসের সঙ্গে খাওয়া যায়। 

১১. বেরি - স্ট্রবেরি, ব্লুবেরি, এইধরনের ফলে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে প্রচুর পরিমাণে। ক্যালোরির পরিমাণ কম। ওজন কমাতে চাইলে বেরি জাতীয় ফল খাদ্যতালিকায় রাখুন। 

আকর্ষণীয় খবর