‌আজকালের প্রতিবেদন: রাজ্য পুলিসের ৫টি কমিশনারেটে কনস্টেবল থেকে ইনস্পেক্টর পদ পর্যন্ত পুলিস কর্মীদের এবার খাকির বদলে সাদা রঙের উর্দি পরতে হবে। ইংরেজ আমলের সাবেক খাকি উর্দিধারী পুলিসের পোশাকের ধারণারও বদল শুরু হল। তবে, ইনস্পেক্টর বাদে অন্য পদস্থ কর্তা এবং আইপিএস পদমর্যাদার অফিসাররা অবশ্য খাকি পোশাক পরবেন।
এই মুহূর্তে রাজ্যে ৫টি কমিশনারেট রয়েছে। হাওড়া, আসানসোল–‌দুর্গাপুর, বিধাননগর, ব্যারাকপুর এবং শিলিগুড়ি। এছাড়া ৩৫টি মহিলা থানা রয়েছে। স্বাভাবিক ভাবেই মহিলা থানার কনস্টেবল থেকে ইনস্পেক্টর পদমর্যাদার অফিসাররা সাদা ইউনিফর্ম পরবেন। কনস্টেবল, সহকারী সাব‌ইনস্পেক্টর, সাব‌ইনস্পেক্টর, ইনস্পেক্টর ছাড়াও অ্যাডিশনাল অফিস ইনচার্জ এবং আইসিরাও সাদা উর্দি পরবেন। এছাড়াও কমিশনারেটের ট্রাফিক পুলিসের কর্মীরাও সাদা উর্দি পরবেন।
গত ১৫ জুন পোশাকবিধি বদলের মর্মে একটি প্রস্তাব গ্রহণ করেছিল রাজ্য সরকার। সম্প্রতি রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী সেই প্রস্তাবে শিলমোহর দিয়েছেন। দীর্ঘদিন ধরেই কলকাতা পুলিসে ইনস্পেক্টর পদমর্যাদার অফিসাররা এবং সহকারী কমিশনার পদমর্যাদার অফিসাররা সাদা উর্দি পরেন। তবে কলকাতা পুলিসের আইপিএস পদমর্যাদার অফিসাররা খাকি পোশাকই পরেন।
মূলত র‌্যাঙ্ক অনুযায়ী চিহ্নিতকরণের জন্যই পোশাকের রং বদলের প্রস্তাব নেওয়া হয়েছিল। এছাড়াও পদস্থ কর্তারা বলছেন, এখন ব্রিটিস পুলিসের খাকি পোশাক নিচুতলার কর্মীদের অনেকেরই না–‌পসন্দ। তুলনায় সাদা উর্দি পুলিসকে সহজেই সাধারণ মানুষরা ভিড়ের মাঝেও চিহ্নিত করতে পারবেন। আগামী কিছুদিনের মধ্যেই সাদা উর্দি চলে আসবে কমিশনারেটের পুলিসকর্মীদের জন্য।‌

জনপ্রিয়

Back To Top