আজকাল ওয়েবডেস্ক: মঙ্গলবার স্বামী বিবেকানন্দের জন্মদিনে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী। রাজ্যের বিজেপি নেতারাও জন্মদিন উদযাপন করেছেন। স্বামীজিকে নিয়ে গেরুয়া শিবিরের এই সব কর্মসূচিকে প্রবল কটাক্ষ করলেন তৃণমূল সাংসদ তথা যুব নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, বিজেপির নেতারা বিবেকানন্দকে নিয়ে বড় বড় কথা বললেও তাঁর মূল আদর্শ থেকেই সরে গেছে। এখন তাঁর বাণীগুলি বিকৃতভাবে পেশ করা হচ্ছে বলেও অভিযোগ অভিষেকের।
মুখ্যমন্ত্রীর ভাইপোর কথায়, ‘বিজেপি নেতারা স্বামীজির নাম নেয়, এদিকে ধর্মের নামে মানুষে মানুষে ভেদাভেদ সৃষ্টি করে।’ এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে রাম এবং নাথুরাম গডসের কথাও তুললেন অভিষেক। বললেন, ‘ওরা রামনাম উচ্চারণ করে, কিন্তু কাজ করে নাথুরামের মতো। ঠিক করে স্বামী বিবেকানন্দ নামটাই উচ্চারণ করতে পারে না, তাই তাঁকে নিয়ে কথা বলার অধিকার ওদের নেই।’
এখানেই থামেননি তৃণমূল সাংসদ। বললেন, ‘স্বামী বিবেকানন্দের জন্মস্থান পশ্চিমবঙ্গ গুজরাট থেকে আমদানি হওয়া হিন্সার রাজনীতির জায়গা নয়। ওরা আদৌ রামের অনুগামী নয়, ওরা নাথুরামের অনুগামী। বিভেদের রাজনীতির অনুসরণকারী। একটা রাজনৈতিক দল নিজেদের বিবেকানন্দের অনুগামী হিসেবে পরিচয় বানাতে চাইছে। আমি বিজেপিকে বলতে চাই, স্বামীজি কখনও হিংসার রাজনীতি এবং সাম্প্রদায়িকতার শিক্ষা দেননি, গেরুয়া শিবিরের তো সেটাই ভিত্তি।’ বাংলা এই বিভেদের রাজনীতিকে প্রত্যাখ্যান করবে বলে দাবি অভিষেকের।     
 

জনপ্রিয়

Back To Top