চা কাকুর নতুন দোকান! ‘‌আমরা কি চা খাব না’‌?

শ্রাবণী গুপ্ত:‌ ‘‌চা কাকু’‌। এখন এই নামেই পরিচিত তিনি। চিনতে পারছেন না? দক্ষিণ কলকাতার বিজয়গড় এলাকায় জনপ্রিয় ‘‌চা কাকু’‌। আসল নাম, মৃদুল দেব। গতবছর লকডাউনের সময় চা খেতে বেরিয়ে রীতিমতো বিখ্যাত হয়ে গেছিলেন তিনি। করোনা আবহে লকডাউনের মধ্যে রাস্তায় কী করছেন? উত্তরে মৃদুল বলেছিলেন, ‘‌আমরা কি চা খাব না?’‌ রাতারাতি তাঁর সেই উক্তি বিখ্যাত হয়েছিল। সোশ্যাল মিডিয়ায় ‘‌ট্রোল’‌ হয়েছিলেন।
 
       করোনা থামেনি। এ বছর ভোটের ফল বেরনোর পর থেকে আবারও সেই লকডাউন। যদিও এবার তা ‘‌বিধিনিষেধ’‌। এখনও চলছে। এই অতিমারিতে অনেকেই বেরোজগার হয়েছেন। পেট্রপণ্যের অস্বাভাবিক দাম বৃদ্ধি শুধু নয়,  নিত্য প্রয়োজনীয় জিনিসের বাজারেও আগুন। পিছিয়ে নেই রান্নার গ্যাসও।  অর্থনৈতিক সমস্যা প্রতিটি ক্ষেত্রেই। পরিস্থিতির মোকাবিলায়, রোজগারের আশায় নতুন চা এর দোকান খুলেছেন মৃদুল দেব। 
‘‌চা কাকুর দোকান’‌ চালু হয়েছে আজ থেকে। ঠিকানা, ১১/৫/সি বিজয়গড়, কলকাতা ৩২। নিজের দোকানের কথা ফেসবুকেও লিখেছেন তিনি। বলেছেন, ‘‌আমার নতুন দোকান। ছোট করে শুরু করলাম। যারা যারা আমার দোকানের চা খেতে চাও, চলে এসো।’‌ আর সঙ্গে সঙ্গে তা ভাইরাল। পোস্ট করার ১ ঘণ্টার মধ্যে ৬৩৪ টি কমেন্ট, ৮ হাজার লাইক এবং ৩ হাজার শেয়ার হয়েছে। 
গত বছর মৃদুলের বেহাল আর্থিক অবস্থা জানার পর সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন যাদবপুরের সাংসদ মিমি চক্রবর্তী। জানা যাচ্ছে, স্থানীয় তৃণমূল নেতৃত্বের সহায়তায় এই ছোট্ট দোকানটি চালু করতে পেরেছেন মৃদুল। এখানে চা, বিস্কুট ছাড়াও টুকটাক লজেন্স, চিপস্ পাওয়া যাচ্ছে। মৃদুল নিজেও আশাবাদী, এই ছোট্ট দোকান নিয়েই একদিন ঘুরে দাঁড়াতে পারবেন। পাড়ার মানুষও আশাবাদী, বিক্রিবাট্টা ভাল হবে।