India-West Indies: ইডেনে সূর্যোদয়, হোয়াইটওয়াশ ক্যারিবিয়ানরা

সম্পূর্ণা চক্রবর্তী: রোহিতের মাঠে সূর্যের উদয়। রবিবাসরীয় ইডেনে সূর্যের তেজে পুড়ে ছারখার ক্যারিবিয়ানরা। ১৭ রানে জিতে সিরিজ ৩-০ ভারতের। প্রথম দুটো ম্যাচ জেতায় আগেই সিরিজের মীমাংসা হয়ে গিয়েছিল। এদিন তৃতীয় একদিনের ম্যাচ জিতে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ টিম ইন্ডিয়ার। ১৮৪ রান তাড়া করতে নেমে ৯ উইকেট হারিয়ে ১৬৭ রানে থেমে যায় ক্যারিবিয়ানরা। দুর্ধর্ষ সূর্যকুমার যাদব। একাই দায়িত্ব নিয়ে রানের পাহাড় গড়লেন। ৩১ বলে ৬৫ রানের দুরন্ত ইনিংস খেলেন। ঈশান কিষান আউট হওয়ার পর নামেন সূর্য। ৯.৪ ওভারে ভারতের রান তখন ৬৬। যেভাবে একের পর এক উইকেট পড়ছিল, মনে হয়েছিল দেড়শো রানেও পৌঁছতে পারবে না ভারত। কিন্তু রাজকীয় ইনিংস উপহার দিলেন সূর্যকুমার। ভারতীয় ইনিংসের শেষ বলে যখন আউট হলেন, নামের পাশে ৭টি ছক্কা এবং ১টি চার জ্বলজ্বল করছে।

ভারতের জার্সিতে টি-২০ তে অন্যতম সেরা ইনিংস সূর্যের। রবিবাসরীয় রাতে ইডেনের রাজা তিনিই। 

ভারতের জার্সিতে এদিন টি-২০ তে অভিষেক হয় আবেশ খানের। টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠিয়েছিলেন পোলার্ড। এদিন শুরুতেই উইকেট পড়ে। দলের ১০ রানের মাথায় ফিরে  যান ঋতুরাজ। ঈশান কিষান (৩৪) এবং শ্রেয়স আইয়ার (২৫) শুরুটা ভাল করলেও বেশিক্ষণ উইকেটে থাকতে পারেনি। বিরাট কোহলির জায়গায় এদিন সুযোগ পান কেকেআর অধিনায়ক। তাঁর খেলা দেখায় জন্য মুখিয়ে ছিল কলকাতা। কিন্তু হতাশ করলেন। রোহিতও রান পাননি। মাত্র ৭ রানে আউট হন ভারতের নেতা। তখন দলের রান ৯৩। পঞ্চম উইকেটে ৯১ রান যোগ করে সূর্যকুমার এবং ভেঙ্কটেশ আইয়ার। ১৯ বলে ৩৫ রান করে অপরাজিত থাকেন ভেঙ্কটেশ। টি-২০ সিরিজে সুযোগ কাজে লাগান নাইটদের তরুণ অলরাউন্ডার। তিনটে ম্যাচেই রান পেয়েছেন।

 

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই জোড়া উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। বিনা রানে ফিরে যান কাইল মেয়ার্স (৬) এবং সাই হোপ (৮)। এরপর হাল ধরেন সেই নিকোলাস পুরান। গোটা টি-২০ সিরিজেই অনবদ্য ক্যারিবিয়ান উইকেটকিপার ব্যাটার। একাই দলকে টেনে নিয়ে যান। আগের ম্যাচের মতো তাঁর সঙ্গে জুটি বাঁধেন পাওয়েল। কিন্তু ২৫ রানে আউট হয়ে যান। পুরান ক্রিজে থাকা পর্যন্ত আশা ছিল। ৬১ রানে আউট হতেই ওয়েস্ট ইন্ডিজের আশা শেষ। তিনটে টি-২০ ম্যাচে পুরানের রান ৬১, ৬২, ৬১। শেষদিকে শেফার্ড (২৯) চেষ্টা করলেও সেটা জয়ের জন্য যথেষ্ট ছিল না। নির্ধারিত ওভারে ৯ উইকেট হারিয়ে ১৬৭ তুলতে সক্ষম হয় ক্যারিবিয়ানরা। তিন উইকেট নেন হর্ষল প্যাটেল। দুটো করে উইকেট নেন দীপক চাহার, ভেঙ্কটেশ আইয়ার এবং শার্দূল ঠাকুর। ১.৫ ওভারে বল করে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে মাঠ ছাড়েন চাহার। সম্ভবত শ্রীলঙ্কার বিরুদ্ধে টি -২০ সিরিজে পাওয়া যাবে না।

আকর্ষণীয় খবর