আজকালের প্রতিবেদন- পাটকাঠি থেকে পরিবেশবান্ধব জ্বালানি ‘‌হোয়াইট কোল’‌ তৈরি করে যুগ্মভাবে ‘‌ছাত্র বিশ্বকর্মা’‌ পুরস্কার জিতে নিলেন ‌দুই বাঙালি পড়ুয়া কথা শূর ও করণ ঘড়াই। দু’‌জনেই নেতাজি সুভাষ ইঞ্জিনিয়ারিং কলেজের ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ের তৃতীয় বর্ষের ছাত্র। 
অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই), কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক, ইঞ্জিনিয়ারিং কাউন্সিলর অফ ইন্ডিয়া (ইসিআই) ও ইন্ডিয়ান সোসাইটি ফর টেকনিক্যাল এডুকেশন (আইএসটিই) যৌথভাবে ২০১৭ সাল থেকে ফি–বছর ‘এআইসিটিই–ইসিআই–আইএনটিই ছাত্র বিশ্বকর্মা পুরস্কার’ দিয়ে থাকে। সোমবার দিল্লিতে হয় পুরস্কার প্রদান অনুষ্ঠান।
এআইসিটিই অনুমোদিত দেশের সব ইঞ্জিনিয়ারিং কলেজ এই প্রতিযোগিতায় যোগ দেয়। পড়ুয়াদের বিভিন্ন দক্ষতা বাড়ানোয় উৎসাহ দিতেই এই পুরস্কার দেওয়া হয়। এ বছর দেশের বিভিন্ন ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে প্রাথমিক পর্যায়ে ৬,৬৭০টি প্রজেক্ট জমা পড়ে। তার মধ্যে থেকে ১,৪০০ প্রজেক্ট বেছে নেওয়া হয়। শেষমেশ চূড়ান্ত পর্যায়ে মনোনীত হওয়া কয়েকটি প্রজেক্ট দিল্লিতে চূড়ান্ত পর্বের প্রতিযোগিতায় প্রদর্শনের সুযোগ পায়। যার মধ্যে অন্যতম ছিল কথা ও করণের ‘হোয়াইট কোল’‌‌ প্রজেক্টটি।‌‌‌

ছাত্র বিশ্বকর্মা’‌ পুরস্কার জয়ী কথা শূর, করণ ঘড়াই। ছবি:‌ আজকাল

জনপ্রিয়

Back To Top