কাকলি মুখোপাধ্যায়
করোনা সংক্রমণ এড়াতে কাগজের ফাইল ছেড়ে ই–‌অফিস ব্যবস্থা চালু করতে চায় কলকাতা পুরসভা। কাগজের ফাইলের ব্যবহার বন্ধের উদ্যোগ নিয়েছেন পুর কর্তৃপক্ষ। একটি বিজ্ঞপ্তি জারি করেছেন পুর কমিশনার বিনোদ কুমার।
এই ব্যবস্থা কার্যকর করার জন্য পুরসভার আইটি দপ্তরের কাছে প্রয়োজনীয় কম্পিউটার, স্ক্যানার এবং ইন্টারনেট সংযোগের তালিকা চেয়ে পাঠানো হয়েছে। প্রাথমিকভাবে ই–‌অফিস ব্যবস্থা চালু করতে কম্পিউটার–‌সহ এইসব সামগ্রী কতগুলো লাগতে পারে তারও তালিকা চেয়ে পাঠানো হয়েছে। আর কী প্রস্তুতি দরকার তা–‌ও জানতে চাওয়া হয়েছে। ইতিমধ্যেই পুরসভায় ফাইলের ওপর নজর রাখতে ফাইল ট্র‌্যাকিং সিস্টেম চালু হয়েছে। ধীরে ধীরে  প্রয়োজনীয় সব কাজই অনলাইনের মাধ্যমে করার পরিকল্পনা পুর কর্তৃপক্ষের। এ বিষয়ে আইটি উপদেষ্টা সন্দীপন সাহার বক্তব্য, পুরসভার যাবতীয় কার্যকলাপ ধীরে ধীরে অনলাইনে নিয়ে আসা হচ্ছে। এতে কাজে গতি আসবে। এই ব্যবস্থায় কোন ফাইল কী অবস্থায় রয়েছে, তার ওপর নজর রাখা যাবে। আর এই পরিস্থিতিতে স্বচ্ছতা বজায় রাখাও সম্ভব হবে।
পুর আধিকারিকদের কথায়, এতদিন ম্যানুয়াল এবং অনলাইন— দুই পদ্ধতিতেই ফাইল দেওয়া–‌নেওয়ার কাজ হত। করোনা আবহে কর্মচারীদের নিরাপত্তার কথা মাথায় রেখে সব কাজই অনলাইনে করার পরিকল্পনা নিয়েছেন পুর কর্তৃপক্ষ। পুরো কাজটাই পেপারলেস করার ভাবনা। এতে সংক্রমণ কিছুটা হলেও রোখা যেতে পারে। আপাতত বিভিন্ন দপ্তরের প্রধানদের ক্ষেত্রেই এই ব্যবস্থা চালু করা হবে। ধীরে ধীরে প্রতিটি দপ্তরে অফিস চালু করে দেওয়া হবে। তবে তার জন্য কিছুটা সময় প্রয়োজন। আর এই অফিস ব্যবস্থা একদিকে যেমন কর্মীদের পক্ষে নিরাপদ তেমনি অনেক স্মার্টও। ‌‌

জনপ্রিয়

Back To Top