আজকালের প্রতিবেদন
সক্রিয় মৌসুমি হাওয়া আর বঙ্গোপসাগরে দানা বাঁধা নিম্নচাপ, ঘূর্ণাবর্তের প্রভাবে রবিবার দিনভর ভিজল রাজ্য। আকাশ রইল মেঘলা। আগামী কয়েকদিনও এর প্রভাবে বৃষ্টি ঝরবে। মঙ্গলবার থেকে ফের একবার বৃষ্টি বেড়ে যেতে পারে উত্তরবঙ্গে। উপকূলবর্তী জেলাগুলিতে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হতে পারে। ঝোড়ো হাওয়াও বইবে। আবহাওয়া দপ্তরের তরফ থেকে মৎস্যজীবীদের তাই আগামী ৪৮ ঘণ্টা সাগরে মাছ না ধরতে যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।
গত কয়েক দিন ধরে বেশ গুমোট গরম ছিল গোটা দক্ষিণবঙ্গ জুড়ে। আকাশে মেঘ থাকলেও বৃষ্টি হচ্ছিল না। উল্টে রাতের তাপমাত্রা বেড়ে থাকছিল। পাশাপাশি হাওয়ায় আর্দ্রতা বেড়ে গিয়ে ঘামে, গরমে অস্বস্তিও বাড়ছিল। রবিবার ভোরের দিকে ঝমঝমিয়ে বৃষ্টি নামে। তাতে স্বস্তি ফেরে। দিনভর মাঝেমধ্যে বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। তাতে দিনের সর্বোচ্চ তাপমাত্রাও বেশ খানিকটা কমে যায়।
আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ওডিশা উপকূলে উত্তর–পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ দানা বেঁধেছে। এর পাশাপাশি গড়ে ওঠেছে একটি ঘূর্ণাবর্ত। একই সঙ্গে সক্রিয় রয়েছে মৌসুমি হাওয়া। সেই অক্ষরেখাটি আবার নিম্নচাপের মধ্যভাগ বরাবর বঙ্গোপসাগর পর্যন্ত সোমবার দক্ষিণবঙ্গের ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদের কোথাও কোথাও বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে কোচবিহার, আলিপুরদুয়ারে। মঙ্গলবারও বৃষ্টি চলবে। ভারী বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। বুধ, বৃহস্পতিবারেও উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে।
এদিকে মৌসম ভবন জানিয়েছে, আগামী কয়েকদিন মেঘ, বৃষ্টির কারণে গোটা রাজ্যেই সর্বোচ্চ তাপমাত্রা একটু কমের দিকে থাকবে। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ঘোরাফেরা করতে পারে ৩২ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। তবে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে একটু বেশি। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান কমে যাওয়ায় বৃষ্টি না হলে একটু গুমোট পরিস্থিতি থাকবে।
এবার শুরু থেকেই দারুণ ভাবে বর্ষা উপভোগ করা যাচ্ছে। গত কয়েক বছরে দেখা গেছে বর্ষা শুরুর দিকে বৃষ্টি কম হয়েছে। শেষের দিকে তুলনায় অনেক বেড়েছে। এবার কিন্তু তার ব্যতিক্রম হয়েছে। প্রাক বর্ষা অর্থাৎ মে মাস থেকে বেশ জমিয়ে বৃষ্টি উপভোগ করা যাচ্ছে। মে, জুন— পরপর দু’‌‌মাসেই গড়ের চেয়ে অনেক বেশি বৃষ্টি হয়েছে। মাঝে কয়েকদিন একটু গরম থাকলেও নিম্নচাপের হাত ধরে ফের একবার জমিয়ে বৃষ্টি উপভোগ করা যাচ্ছে।‌

জনপ্রিয়

Back To Top