আজকাল ওয়েবডেস্ক:‌ শ্রাবণের শেষে প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত মহানগরী। শুক্রবার বিকেল থেকে যে বৃষ্টি শুরু হয়েছিল, তা রাতের দিকে গতি কিছুটা কমালেও শেষরাত থেকে ফের হাঁকিয়ে ব্যাট করতে শুরু করেছে। শনিবার সারাদিন কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। 
আবহাওয়া সূত্রের খবর, বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ সৃষ্টি হয়েছে। তার উপর সক্রিয় রয়েছে মৌসুমী অক্ষরেখা। এই দুইয়ের জোড়া ফলায় বৃষ্টি নেমেছে ঝমঝমিয়ে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় শুক্রবার বিকেল থেকেই মু্ষলধারায় বৃষ্টি নামে। যা অব্যাহত রয়েছে শনিবারও। ইতিমধ্যেই জল থইথই করছে কলেজ স্ট্রিট, সেন্ট্রাল অ্যাভিনিউ, মহাত্মা গান্ধী রোড, ঠনঠনিয়া, আমহার্স্ট স্ট্রিট, মুক্তারামবাবু স্ট্রিট, বড়বাজার, আলিপুর, খিদিরপুর, একবালপুর, বেহালায়। আদর্শনগরে তো বাড়ির ভেতরে জল ঢুকে গেছে। এছাড়া প্রবল বৃষ্টিতে শনিবার সকালে গাছ উপড়ে পড়ায় বিপত্তি ঘটে সাদার্ন অ্যাভিনিউতে। সায়েন্স সিটির সামনের রাস্তা চলে গেছে জলের তলায়। প্রবল বৃষ্টিতে ট্যাংরায় গুদামের ছাদ ভেঙে পড়ায় একজন নিরাপত্তারক্ষী আহত হয়েছেন। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। 
একাধিক এলাকায় হাঁটু সমান জল জমে যাওয়ায় ব্যাহত হয়েছে যান চলাচল। খারাপ আবহাওয়ার কারণে বিমান অবতরণেও সমস্যা দেখা দিয়েছে। কলকাতা বিমানবন্দরের অ্যাপ্রন এলাকায় জল জমে যাওয়ায় যাত্রীদের সমস্যার মধ্যে পড়তে হচ্ছে। এদিকে বৃষ্টির কারণে জীবনানন্দ সেতু মেরামতির কাজ আপাতত স্থগিত রাখা হয়েছে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, আরও অন্তত চার ঘণ্টা এমন দুর্যোগ চলতে পারে শহর ও শহরতলীতে। 
প্রবল বৃষ্টিতে শহরবাসীর যাতে সমস্যা না হয়, তাই কন্ট্রোল রুম খুলেছে কলকাতা পুরসভা। সেখান থেকে চলছে নজরদারী। বিপর্যয় মোকাবিলায় প্রস্তুত নবান্নও। বৃষ্টির জেরে হাওড়ায় কারশেডে জল জমে রেল পরিষেবা ব্যাহত হয়েছে। বাতিল হয়েছে বর্ধমান মেন লাইনের ৬টি ট্রেন। এছাড়া শ্রীরামপুর, শেওড়াফুলি সহ একাধিক লোকাল বাতিল করা হয়েছে। এছাড়া শিয়ালদহ মেন, বনগাঁ ও দক্ষিণ শাখাতেও লাইনে জল জমে ট্রেন চলাচল বিঘ্ন হচ্ছে। 
কলকাতার পাশাপাশি হাওড়া, দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, নদিয়া, মুর্শিদাবাদেও প্রবল বৃষ্টি হচ্ছে। হাওড়ার একাধিক এলাকা জলমগ্ন। রায়দিঘি, ডায়মন্ডহারবার, ক্যানিংয়ের একাধিক এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও আজ থেকে বৃষ্টি বাড়ার ইঙ্গিত দিয়েছে আবহাওয়া দপ্তর। 

জনপ্রিয়

Back To Top