Car Theft: সাবধান!‌ পার্কিং লট থেকে উধাও হতে পারে গাড়ি,‌ কলকাতায় ৬ হাজারের যন্ত্রেই কেল্লাফতে

আজকাল ওয়েবডেস্ক:‌ অফিসে রয়েছেন?‌ কিংবা কোনও শপিং মলে।

পার্কিং লটে গাড়ি রয়েছে। ভাবছেন সুরক্ষিত?‌ তাহলে ভুল ভাবছেন। ২০০ মিটার দূর থেকেই ৬ হাজার টাকার ডিভাইস ব্যবহার করে হাতিয়ে নিতে পারে বিলাসবহুল মূল্যবান গাড়ি। আর সবচেয়ে আশঙ্কার যে এই যন্ত্র কিনতে পাওয়া যাচ্ছে কলকাতায়। ‘‌হাই টেক’‌ গাড়ি চোর ইউটিউব (Youtube) দেখে ওই ডিভাইসের সাহায্যে তরঙ্গ চুরি করে হাতিয়ে নিতে পারে গাড়ি। 

এই নিয়ে সাইবার বিশেষজ্ঞ গুলাব মণ্ডল জানান, ‘‌আরটিএল এসডিআর ও র‌্যাস্পবেরি পাই নামে দুটি ডিভাইস কিনে হাই টেক গাড়ি চোররা দূর থেকে গাড়ি চুরি করতে পারে। ডিজিটাল চাবির তরঙ্গ‌ চুরি করে ওই দুই ডিভাইসের সাহায্যে চুরি বা নকল করে নিমেষেই গাড়ি নিয়ে চম্পট দিতে পারে।’‌ তবে এখনও পর্যন্ত এই ধরনের অপরাধ না হলেও আগাম সতর্ক হওয়ার প্রযোজন রয়েছে বলে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন:‌ গরু পাচার কাণ্ডে নয়া মোড়! এনামুল হককে গ্রেপ্তার করল ইডি

সাইবার বিশেষজ্ঞ সন্দীপ সেনগুপ্ত জানান, কলকাতায় ডিজিটাল ফরেনসিক অবহেলিত। প্রশিক্ষণের খুবই অভাব রয়েছে। কলকাতায় সিআইডি, লালবাজার ও কেন্দ্রীয় ফরেনসিকে হাই টেক ডিজিটাল ফরেনসিক ল্যাবরেটরি থাকলেও তা সাধারণ মানুষের নাগালের বাইরে। তবে রাজ্য সরকারের সহযোগিতায় একটি বেসরকারি সংস্থার তত্ত্বাবধানে সল্টলেকে তৈরি হচ্ছে ডিজিটাল ফরেনসিক ল্যাবরেটরি। সেখানে প্রশিক্ষণ নিতে পারবেন তরুণ-তরুণীরা। কলকাতায় ডিজিটাল ফরেনসিকে স্নাতকস্তরে কোর্সও শুরু হচ্ছে। রাজ্য সরকারের উদ্যোগে দেড় হাজার পুলিশকর্মী ও আধিকারিককে সাইবার প্রশিক্ষণও দেওয়া হবে বলে জানা গিয়েছে।

আকর্ষণীয় খবর