Kolkata Metro: দু’ বছর পর সেই ভিড়, ফের চেনা ছন্দে ফিরছে মেট্রো 

আজকাল ওয়েবডেস্ক: ফিরে আসছে পুরনো ভিড়।

দু’ বছর পর ফের চেনা ছন্দে ফিরছে মেট্রোরেল। বাড়ছে যাত্রীর সংখ্যা। সোমবার (১৯ সেপ্টেম্বর) ছয় লক্ষেরও বেশি যাত্রী বহন করল মেট্রো। ওইদিন মেট্রোয় ভ্রমণ করেছেন ৬,২০,৮৩২ জন যাত্রী। সংখ্যাটা ২০২০র ৬ মার্চে ভ্রমণ করা যাত্রীর থেকেও বেশি। ওই দিন মেট্রোয় ভ্রমণ করেছিলেন ৬,১৩,৫৪২ জন যাত্রী। যদিও ১৯ সেপ্টেম্বর এই সংখ্যক যাত্রী ভ্রমণ করেছেন শুধুমাত্র নর্থ-সাউথ মেট্রোতেই। তুলনামূলকভাবে ইস্ট-ওয়েস্ট মেট্রোয় ভ্রমণ করা যাত্রীর সংখ্যা অনেকটাই কম। ওই একই দিনে ইস্ট-ওয়েস্ট মেট্রোয় ভ্রমণ করেছেন ৪০,২৯৯ জন যাত্রী। 
এ বিষয়ে মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, 'একদিকে যেমন পুজোর কেনাকাটার জন্য সাধারণ মানুষ গন্তব্যে দ্রুত পৌঁছতে মেট্রোরেলকে বেছে নিচ্ছেন তেমনি এই ভিড় প্রমাণ করে, অফিসের সময় বা অন্য কোনও কাজে দ্রুত ও আরামদায়ক যাত্রার জন্য মেট্রোরেলই সবথেকে ভাল পথ। এই ভিড়টা আগামিদিনে আরও বাড়বে বলেই আমাদের বিশ্বাস।' 
মেট্রোরেল চালু হওয়ার পর একমাত্র লকডাউনের সময়েই অন্যান্য জিনিসের সঙ্গে বন্ধ ছিল এই রেলের চাকা। মেট্রোরেলের একটি সূত্র জানিয়েছে, পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পর ফের মেট্রোর চাকা গড়াতে শুরু করলেও করোনার আগের ভিড় আর ফিরে আসেনি। যাত্রীদের একটি বিরাট অংশ মেট্রোর ভিড় থেকে নিজেদের দূরে রাখতে মেট্রো থেকে মুখ ফিরিয়ে সড়কপথেই ফাঁকায় ফাঁকায় ভ্রমণের সিদ্ধান্ত নেন। এই মুহূর্তে যেহেতু পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক সেজন্য ভ্রমণের জন্য যাত্রীরা ফের তাঁদের পুরনো কিন্তু প্রিয় মাধ্যম মেট্রোরেলকেই বেছে নিচ্ছেন বলে মনে করছেন মেট্রো কর্তারা।

প্রতীকী ছবি
 

আকর্ষণীয় খবর