আজকাল ওয়েবডেস্ক: চলে গেলেন বিশিষ্ট সাহিত্যিক নবনীতা দেবসেন। বয়স হয়েছিল ৮১ বছর। তিনি বেশ কিছু দিন ধরে ক্যান্সারে ভুগছিলেন। বৃহস্পতিবার সন্ধ্যায় নিজের বাড়ি ভালোবাসা–তে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। প্রয়াত হওয়ার খবর পাঠানো হয়েছে তাঁর প্রাক্তন স্বামী নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে। তাঁর দুই মেয়ে নন্দনা এবং অন্তরা বর্তমান। এই সাহিত্যেকের চলে যাওয়ায় শোকের ছায়া নেমে এসেছে সাহিত্যের জগতে। 
পরিবার সূত্রে খবর, আজ রাতে বাড়িতেই থাকবে তাঁর মরদেহ। শুক্রবার হবে শেষকৃত্য। পদ্মশ্রী, সাহিত্য অ্যাকাডেমি এবং বহু গুরুত্বপূর্ণ পুরস্কারজয়ী নবনীতার জন্ম কলকাতায়। তিনি রাধারানি দেবী ও নরেন্দ্রনাথ দেবের কন্যা। বাবা ও মা দু’জনেই কবি ছিলেন। নবনীতা দেবসেনও আজীবন কাব্যচর্চা করে গিয়েছেন। এছাড়া ভ্রমণকাহিনি রচনাতেও তাঁর দক্ষতা অনস্বীকার্য। তিনি দীর্ঘ দিন ‘রামকথা’ নিয়ে কাজ করছেন। সীতার দৃষ্টিভঙ্গি থেকে তিনি রামকথার বিশ্লেষণ করেছেন। ‘চন্দ্রাবতী রামায়ণ’ তাঁর অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ।
জানা গিয়েছে, শিক্ষাবিদ নবনীতা দেবসেন অধ্যাপনা করেছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্য বিভাগে। তিনি আমেরিকার কলোরাডো কলেজের তুলনামূলক সাহিত্যে মেট্যাগ প্রফেসর ছিলেন। তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের রাধাকৃষ্ণাণ স্মারক লেকচারারও ছিলেন।

জনপ্রিয়

Back To Top