‌আজকালের প্রতিবেদন: ঘূর্ণিঝড় আমফানের হাত থেকে রক্ষা পেয়েছে মেট্রোর সবকটি রেক। আগে থেকে প্রস্তুত থাকায় ১৩৩ কিমি গতিবেগের মহাঝড়েও কলকাতা মেট্রো রেল পুরোপুরি অক্ষত। আগাম প্রস্তুতি থাকায় বড় ধরনের বিপদের হাত থেকে রক্ষা পেয়েছে মেট্রো। এমনটাই মনে করছেন কলকাতা মেট্রোর কর্তারা। জানা গিয়েছে, রেলবোর্ডের গ্রিন সিগন্যাল পেলেই ফের চলার জন্য প্রস্তুত কলকাতা মেট্রো।
আমফান বিধ্বস্ত কলকাতায় মেট্রোর কোনও ক্ষতি হয়নি বলে জানিয়েছেন মেট্রো কর্তারা। আগাম ব্যবস্থা নেওয়ায় দমদম–নোয়াপাড়ায় পুরোপুরি সুরক্ষিত ছিল মেট্রোর কারশেড। কোনও ক্ষতি হয়নি। এরজন্য প্রশংসিত হচ্ছেন মেট্রোর কর্তারা। বলা হচ্ছে, তঁাদের দূরদৃষ্টিতেই রক্ষা পেয়েছে এসি, নন–এসি কোচগুলি। তাই ঝড়ের অঁাচড়টুকুও পড়েনি মেট্রোর কোচে। শুধু কোচ বলে নয়, মেট্রোর পরিকাঠামোও সুরক্ষিত ছিল আমফানে। কারশেডের বৈদ্যুতিক লাইন থেকে শুরু করে সব কিছুই সুরক্ষিত ছিল।
আমফান ছাড়াও মেট্রো সূত্রে খবর, দীর্ঘ লকডাউনের সময় মেট্রোর কর্তারা বিশেষ নজর দিচ্ছেন পরিকাঠামো রক্ষায়। নিয়মিত ট্রায়াল দেওয়া হচ্ছে মেট্রো লাইনে। ইলেকট্রিক্যাল, মেকানিক্যাল সব বিভাগের ইঞ্জিনিয়াররাই চালাচ্ছেন বিশেষ নজরদারি। ফলে লকডাউন উঠলেই রেল চলাচলের জন্য এখন থেকেই প্রস্তুত কলকাতা মেট্রো। তবে কবে চলবে, সেটা রেল বোর্ডই ঠিক করবে বলে জানা গিয়েছে। অন্যদিকে, মেট্রো রেল নিজেদের পরিকাঠামো সুরক্ষিত রাখার পাশাপাশি তপন সিনহা মেমোরিয়াল হাসপাতালকেও করোনা মোকাবিলায় প্রস্তুত রেখেছে।

জনপ্রিয়

Back To Top