আজকালের প্রতিবেদন: পরীক্ষা শেষের চোদ্দো দিনের মাথায়  বিকম–এর পার্ট–থ্রি এবং ফাইনাল সেমেস্টারের পরীক্ষার ফল প্রকাশ করে নজির গড়ল কলকাতা বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে ফল। আজ, শুক্রবার প্রকাশিত হবে বিএ, বিএসসি পার্ট–থ্রি পরীক্ষার অনার্স ও জেনারেলের ফল। আগামী ২৯ অক্টোবর বিকম–এর কলেজ ভিত্তিক গেজেট এবং মার্কশিট দেওয়া হবে।
বিকম–এ এ বছর প্রথম শ্রেণি পেয়েছেন ২৭৪ জন পরীক্ষার্থী। দ্বিতীয় শ্রেণি পেয়েছেন ৩ হাজার ২৯০ জন। অনার্সের পাশের হার ৯১.‌৭৭ শতাংশ। জেনারেলে পাশ করেছেন ৮৭.‌৮৩ শতাংশ। এদিন অনার্সে ৫ হাজার ৭৯৮ এবং জেনারেলে ৬ হাজার ১৩ জন পরীক্ষার্থীর ফল প্রকাশিত হয়েছে। ফাইনাল সেমেস্টারে অনার্সে ১৫ হাজার ৯৬০ এবং জেনারেলে ৫ হাজার ১০০ জনের ফল প্রকাশিত হয়েছে। এই পরীক্ষার্থীদের ফলাফলও মোটের ওপর ভাল হয়েছে বলেই বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে। তবে একাধিক কলেজের অধ্যক্ষদের বক্তব্য, যে পরীক্ষার্থীদের ফল এদিন প্রকাশিত হয়েছে তাঁদের মধ্যে অনেকেরই প্রথম থেকে পঞ্চম সেমেস্টার এবং পার্ট–১ বা পার্ট–২তে বিভিন্ন বিষয়ে ব্যাকলগ আছে। ফলে এই ব্যাকলগ কাটাতে সাপ্লিমেন্টারি পরীক্ষা যতক্ষণ না হচ্ছে ততক্ষণ এই পরীক্ষায় ভাল ফলাফলের কোনও গুরুত্ব নেই।
ফল প্রকাশ নিয়ে উপাচার্য সোনালি চক্রবর্তী ব্যানার্জি বলেন, ‘‌নির্ধারিত সময়ের আগেই বিকম–এর সব পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। শুক্রবার বিএ, বিএসসি পার্ট–থ্রির ফলও প্রকাশ করা হবে।’‌ প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের সঙ্গে শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জির বৈঠকে ঠিক হয়েছিল ৩১ অক্টোবরের মধ্যে চূড়ান্ত বর্ষ এবং সেমেস্টারের সব পরীক্ষার ফল প্রকাশ করা হবে। উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে ইউজিসির নির্দেশিকা অনুযায়ী পরীক্ষা নেয় বিশ্ববিদ্যালয়। পার্ট–থ্রি পরীক্ষা হয় ১ থেকে ৮ অক্টোবর। এবং সিবিসিএস পদ্ধতিতে ফাইনাল সেমেস্টারের পরীক্ষা হয় ৫ থেকে ৮ অক্টোবর। 

জনপ্রিয়

Back To Top