আজকালের প্রতিবেদন: ইন্ডিয়ান মুজাহিদিনের বড় মাথা মির্জা ফয়জলকে কলকাতা পুলিসের স্পেশ্যাল টাস্ক ফোর্সের তথ্যের ভিত্তিতে ধরল মহারাষ্ট্রের অ্যান্টি টেররিস্ট স্কোয়াড। 
কিছুদিন আগে ফয়জল সম্পর্কে তথ্য পায় কলকাতা পুলিস। জানা যায়, ফয়জল মহারাষ্ট্রে হামলার ছক করছে। ৩২ বছর বয়সী ফয়জলের সঙ্গে মুজাহিদিন নেতা আমির রেজা খানের সক্রিয় এবং নিয়মিত যোগাযোগ রয়েছে।
কলকাতা থেকে এ খবর পাওয়ার পর কলকাতা পুলিসের টাস্ক ফোর্সের একটি দল সরাসরি মুম্বই যায়। শেষপর্যন্ত মুম্বই থেকেই ফয়জলকে ধরা হয়। মহারাষ্ট্র এটিএস এবং কলকাতা পুলিস ফয়জলের খোঁজে যৌথভাবে তল্লাসি করে।
জানা গেছে, ফয়জল দুবাই এবং করাচি গিয়েছিল সন্ত্রাসবাদী প্রশিক্ষণ নিতে। তারপরেই কলকাতা পুলিসের কাছে খবর আসে, ফয়জল মহারাষ্ট্রে বড় ধরনের হামলা জঙ্গি চালানোর প্রস্তুতি নিয়েছে। এ ব্যাপারে মহারাষ্ট্র পুলিস খোঁজখবর নিতে শুরু করে। তদন্তে জানা যায়, কয়েকজন বড় মাপের রাজনৈতিক নেতার ওপর হামলা চালানোর পরিকল্পনাও ছিল ফয়জলের।
প্রাথমিক তদন্তে ফয়জল সম্পর্কে জানা গেছে, সে পাকিস্তানের করাচিতে গিয়েছিল এক ব্যক্তির মাধ্যমে। সেখানেই সে  অস্ত্র ও বিস্ফোরক বিষয়ে প্রশিক্ষণ নেয়। প্রশিক্ষণ নেওয়ার পরে দেশে ফিরে ইন্ডিয়ান মুজাহিদিনের কয়েকজন জঙ্গির সঙ্গে যোগসাজশ করে হামলা চালানোর পরিকল্পনা করছিল ফয়জল। 
সূত্রের খবর, সেই সময়েই ফয়জল সম্পর্কে কলকাতা পুলিসের কাছে নির্দিষ্ট তথ্য আসে। পুলিস জানতে পারে, সে গত সপ্তাহে কোনও এক সময়ে মুম্বইয়ে ছিল। সেই অনুযায়ী কলকাতা পুলিস সেখানে দল পাঠায়। ফয়জলের সঙ্গে আরও কয়েকজন ইন্ডিয়ান মুজাহিদিনের সদস্যদের যোগ রয়েছে। ইন্ডিয়ান মুজাহিদিন গোষ্ঠী কিছুদিন চুপচাপ থাকার পর ফের যে সক্রিয় হয়ে উঠেছে, তার প্রমাণ প্রথম পায় কলকাতা পুলিসই।‌

জনপ্রিয়

Back To Top