KMC Election: ১৯ ডিসেম্বরই কলকাতায় পুরভোট, জারি বিজ্ঞপ্তি, আজ থেকেই আদর্শ আচরণবিধি লাগু

আজকাল ওয়েবডেস্ক:‌ আগামী ১৯ ডিসেম্বরই কলকাতায় পুরভোট। জারি হল বিজ্ঞপ্তি। সূত্রের খবর, দুপুর ১২ টায় সাংবাদিক বৈঠক করবে নির্বাচন কমিশন। কমিশনের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, ১ ডিসেম্বর মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ২ ডিসেম্বর স্ক্রুটিনি, মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ৪ ডিসেম্বর। ১৯ ডিসেম্বর সকাল ৭টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। প্রয়োজন হলে পুনর্নির্বাচন হবে ২০ ডিসেম্বর। ভোট গণনা কবে হবে তা আগামিকাল (‌শুক্রবার)‌‌ জানানো হবে।

প্রসঙ্গত, পুরভোট নিয়ে জনস্বার্থ মামলার শুনানি পিছিয়ে গিয়েছে। আগামী সোমবার হাইকোর্টে সেই মামলার পরবর্তী শুনানি হবে। মামলাকারীর আইনজীবী দ্রুত পরবর্তী শুনানির আর্জি জানালেও বিজ্ঞপ্তি জারির ব্যাপারে কোনও স্থগিতাদেশ চাননি। তার ফলে বিজ্ঞপ্তি জারির ক্ষেত্রে কোনও বাধা ছিল না। এদিকে রাজ্যপালের পরামর্শ কার্যত না মেনেই ভোট ঘোষণা করে দিল কমিশন। তবে সোমবার নতুন করে হাইকোর্ট পুরভোট নিয়ে রায় দেয় কিনা এখন সেটাই দেখার।

আরও পড়ুন: স্কুল খুলতে না খুলতেই পুরভোটে ডাক শিক্ষকদের, শিক্ষাব্যবস্থার ক্ষতি নিয়ে উঠছে প্রশ্ন

তবে হাওড়ায় ১৯ ডিসেম্বর পুরভোট হচ্ছে না। হাওড়া থেকে বালি পুরসভাকে আলাদা করার প্রস্তাব বিধানসভায় পাশ হলেও রাজ্যপাল তাতে সই করেননি। যার ফলে আইনি বাধ্যবাধকতা রয়েছে। সেই জন্যই হাওড়া পুরভোটের  বিজ্ঞপ্তি জারি করা হয়নি। তবে কলকাতার পুরভোটের বিজ্ঞপ্তি জারির পরই হাইকোর্টের দ্বারস্থ হয়েছে বিজেপি। তাদের বক্তব্য, কমিশন জানিয়েছিল ওই জনস্বার্থ মামলার শুনানি শেষ না হওয়া পর্যন্ত কোনও বিজ্ঞপ্তি জারি করা হবে না। কিন্তু আদালত অবমাননা করেই বিজ্ঞপ্তি জারি করা দেওয়া হল। জানা গিয়েছে, দুপুর ১টা নাগাদ এই নিয়ে বিচারপতির দৃষ্টি আকর্ষণ করা হবে। 

আকর্ষনীয় খবর