নির্মাণ সংস্থাই জানে না জোকা–এসপ্লানেড মেট্রো প্রকল্পের কাজ কবে শেষ হবে!‌ 

আজকাল ওয়েবডেস্ক:‌ ধীর গতিতে কাজ চলছে জোকা–এসপ্লানেড মেট্রো প্রকল্পের। এমনকি নির্মাণ সংস্থাও জানে না কবে কাজ শেষ হবে। ২০১০ সালে এই মেট্রো প্রকল্পের কাজ শুরু হয়। সেই সময়ই প্রকল্পটির জন্য বরাদ্দ করা হয়েছিল ৫১৩৩.৩৮ কোটি টাকা। ১১ বছর ঘুরতে চলল, এখনও প্রকল্পটি সম্পূর্ণ হল না। তাও জোকা থেকে তারাতলা এবং তারাতলা থেকে মোমিনপুর অবধি কাজ হওয়ার একটা লক্ষ্যমাত্রা মেট্রো রেলের তরফে রাজ্য সরকারকে জমা দেওয়া হয়েছে। কিন্তু মোমিনপুর থেকে এসপ্লানেডের কাজ যে কবে শেষ হবে, এখনও অবধি সে সংক্রান্ত কোনও তথ্য রাজ্যের কাছে জমা পড়েনি। 
জোকা থেকে এসপ্লানেড পর্যন্ত মেট্রোর এই রুটে মোট ১৪ টি স্টেশন থাকছে। প্রথম পর্যায়ে কাজ হবে জোকা থেকে তারাতলা পর্যন্ত। ৬.৫ কিলোমিটার এই অংশের কাজ শেষ হওয়ার লক্ষ্য নেওয়া হয়েছে ২০২২ সালে মার্চে। তারাতলা থেকে মোমিনপুর পর্যন্ত ২.২৬ কিলোমিটার অংশের কাজ শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে ২০২২ সালের ডিসেম্বরে। এই অবধি পুরোটা মাটির উপর দিয়ে মেট্রো যাবে। কিন্তু এরপর? মোমিনপুর থেকে এসপ্লানেডের কাজ কবে শেষ হবে?
মেট্রো রেল সূত্রে খবর, মোমিনপুর থেকে এসপ্লানেড পর্যন্ত ৫.৫৬ কিলোমিটার অংশের কাজ কবে শেষ হবে সে বিষয়ে এখনই নিশ্চিত করে কোনও তথ্য বলতে পারছে না নির্মাণকারী সংস্থা। রাজ্য সরকারকে দেওয়া নথিতে মেট্রো নির্মাণকারী সংস্থা রেলওয়ে বিকাশ নিগম লিমিটেড (আরভিএনএল) জানিয়েছে, একেবারে শেষ অংশ অর্থাৎ মোমিনপুর থেকে এসপ্লানেড পর্যন্ত অংশ মাটির তলা দিয়ে যাবে। তবে সেই অংশের কাজ কীভাবে, কবে নাগাদ শেষ করা হবে সে বিষয়ে এখনও নিশ্চিত কোনও তথ্য নেই তাদের কাছে।